৬:২২ এএম, ২৪ সেপ্টেম্বর ২০১৮, সোমবার | | ১৩ মুহররম ১৪৪০


বঙ্গবন্ধুর জিবনী নিয়ে চলচ্চিত্রটি নির্মাণ করবেন ভারতের শ্যাম বেনেগাল

২৭ আগস্ট ২০১৮, ০৭:১৪ পিএম | সাদি


এসএনএন২৪.কম : বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার জীবনভিত্তিক চলচ্চিত্র নির্মাণ হতে যাচ্ছে।  বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় এ চলচ্চিত্রটি নির্মাণ করবেন ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল।   সোমবার সচিবালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়ের সময় তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম এ কথা জানান। 

তিনি বলেন, চলচ্চিত্রটি নির্মাণের জন্য ভারতের সঙ্গে করা চুক্তি অনুযায়ী শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ ও কৌশিক গাঙ্গুলীর নাম প্রস্তাব করা হলে বাংলাদেশ শ্যাম বেনেগালকে নির্বাচন করে।  তবে এই চলচ্চিত্র নির্মাণে বাংলাদেশে পক্ষ থেকে ৩ সদস্য বিশিষ্ট একটি বিশেষজ্ঞ কমিটি থাকবে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদির মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছিল দু’বছর আগে।  সেখানে বঙ্গবন্ধুর ওপর যৌথভাবে চলচ্চিত্র এবং ডকুমেন্টারি তৈরির কথা ছিল।  চলচ্চিত্রটি নির্মাণের জন্য বাংলাদেশের প্রতিনিধি দল জুলাই মাসে ভারত সফর করে।  ভারত তিন জন পরিচালকের নাম প্রস্তাব করেছিল।  তারা হলেন, শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ এবং কৌশিক গাঙ্গুলি।  বাংলাদেশ সরকার শ্যাম বেনেগালের নাম চূড়ান্ত করেছে। 

নেতাজি সুভাষ চন্দ্র বসুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছিলেন বেনেগাল।  প্রখ্যাত এ চলচ্চিত্রকার পদ্ম শ্রী, পদ্ম ভূষণ, দাদা সাহেব পালিনী, এএনআর ন্যাশনাল অ্যাওয়ার্ড পেয়েছিলেন। 

এখন বাংলাদেশের পক্ষ থেকে একজন চলচ্চিত্রকারের নাম চূড়ান্ত করা হবে।  একজন রাজনীতিবিদ, ব্যক্তি হিসেবে যিনি বঙ্গবন্ধুকে চেনেন, পরিচালক এবং চলচ্চিত্রকার হিসেবে গুণ থাকবে যার। 

এ বিষয়ে তারানা হালিম বলেন, এখন স্ক্রিপ্ট হবে, গবেষণা হবে।  চলচ্চিত্রের নাম, চিত্রনাট্য অবশ্যই বঙ্গবন্ধুর পরিবারের সদস্যরা দেখবেন।  তার আগে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট থেকে অনুমতি নিতে হবে।