৫:০৬ এএম, ১৪ নভেম্বর ২০১৮, বুধবার | | ৫ রবিউল আউয়াল ১৪৪০


তেল রফতানির প্রধান পথ হরমুজ প্রণালীসহ খোলা রাখবে যুক্তরাষ্ট্র

৩০ আগস্ট ২০১৮, ১০:৩৪ এএম | জাহিদ


এসএনএন২৪.কম :  যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তারা পারস্য উপসাগরের ওপর ইরানের সর্বসাম্প্রতিক কর্তৃত্ব আরোপকে নাকচ করে দিয়েছেন। 

তারা বলছেন, যুক্তরাষ্ট্র তেল রফতানির প্রধান পথ হরমুজ প্রণালীসহ সেখানকার সমুদ্রপথ খোলা রাখবে।  ভয়েস অব আমেরিকা এ তথ্য জানিয়েছে। 

সংবাদমাধ্যমটির খবরে বলা হয়, ওয়াশিংটনে ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রাসিস (এফডিডি) আয়োজিত সম্মেলনে ইরানবিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক বলেছেন, বহু বছর ধরেই ইরানিরা হরমুজ প্রণালী বন্ধ করার হুমকি দিয়ে আসছে।  তবে যুক্তরাষ্ট্র এবং তার শরিকরা এটা নিশ্চিত করবে যে, বাণিজ্যিক জাহাজ চলাচলের জন্য হরমুজ প্রণালী খোলা থাকবে। 

এর ঠিক একদিন আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও পারস্য উপসাগর সম্পর্কে ইরানের সাম্প্রতিক বিবৃতিকে একইভাবে প্রত্যাখ্যান করেন।  তিনি বলেন, ইরান হরমুজ প্রণালী নিয়ন্ত্রণ করে না। 

বিশ্বের এক তৃতীয়াংশ তেল এই প্রণালী দিয়ে পরিবহন করা হয়।  হরমুজ প্রণালি দিয়ে পরিবাহিত তেলের বেশির ভাগই যায় এশিয়া, যুক্তরাষ্ট্র ও পশ্চিম ইউরোপের বিভিন্ন দেশে।  জাপান তার আমদানিকৃত তেলের তিন-চতুর্থাংশ হরমুজের ওপর দিয়ে নিয়ে যায়।  আর চীনের আমদানিকৃত তেলের অর্ধেকই আসে হরমুজ প্রণালি হয়ে। 

হরমুজ দিয়ে প্রতিদিন ২০ লাখ ব্যারেলের মতো তেলজাতদ্রব্য রফতানি হয়ে থাকে। 


keya