১০:৩৯ এএম, ১৭ নভেম্বর ২০১৮, শনিবার | | ৮ রবিউল আউয়াল ১৪৪০




রোহিঙ্গা হত্যার অপরাধধে

মিয়ানমারকে আন্তর্জাতিক আদালতের কাঠগড়ায় উঠতে হচ্ছে

০৭ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৫৯ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের হত্যার জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কাঠগড়ায় উঠতে হচ্ছে দেশটিকে।  রোহিঙ্গাদের নির্যাতনে মানবতাবিরোধী অপরাধের দায়ে মিয়ানমারের বিচারের এখতিয়ার রয়েছে বলে জানিয়েছেন আইসিসির তিন বিচারক। 

এপ্রিলে মিয়ানমারের বিরুদ্ধে এই অভিযোগ আনা যাবে কিনা জানতে চেয়ে আবেদন করেছিলেন আইসিসির কৌঁসুলি ফাতোও বেনসুদা।  আইসিসির এমন সিদ্ধান্তের ফলে মিয়ানমারকে আন্তর্জাতিক এই আদালতের কাঠগড়ায় দাঁড় করাতে কোনো বাধা রইলো না। 

তবে এবিষয়ে মিয়ানমারের কাছে ব্যাখ্যা চেয়েছিলেন আন্তর্জাতিক এই আদালত।  এর কোনো আনুষ্ঠানিক ভাবে জবাব না দিলেও আবেদনটি খারিজ করতে আহ্বান জানিয়েছিলেন স্টেট কাউন্সেলর অং সান সু চি। 

তিন বিচারকের প্যানেলের লিখিত আদেশে বলা হয়েছে, ‘রোহিঙ্গাদের বিতাড়নের মধ্য দিয়ে মানবতাবিরোধী অপরাধ সংঘটনের যে অভিযোগ উঠেছে, তার বিচারের এখতিয়ার এই আদালতের রয়েছে।  কেননা এই ঘটনায় সংঘটিত অপরাধ সীমান্ত পেরিয়ে সদস্য দেশ বাংলাদেশে বিস্তৃত হয়েছে। ’

গত বছরের আগস্টে দেশটির রাখাইনে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের ওপর নিপীড়ন চালায় দেশটির সেনাবাহিনী ও বৌদ্ধ ভিক্ষুকরা।  তাদের ওপর চালানো হয় গণহত্যা ও ধর্ষণ।  লাখ লাখ রোহিঙ্গা জীবন বাঁচাতে পাড়ি জমায় বাংলাদেশে। 

দেশটির এমন নিপীড়নের বিরুদ্ধে  বিশ্বজুড়ে মিয়ানমারের নিন্দার ঝড় বইতে থাকে।  বিভিন্ন দেশ ও সংস্থার পক্ষ থেকে রোহিঙ্গাদের নির্যাতনে মানবতাবিরোধী অপরাধের দায়ে মিয়ানমারের বিচারের দাবি ওঠে।