১১:২৯ এএম, ১৬ নভেম্বর ২০১৮, শুক্রবার | | ৭ রবিউল আউয়াল ১৪৪০




সিরিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশে ফসফরাস বোমা নিক্ষেপ যুক্তরাষ্ট্র : রাশিয়া

১০ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৫৫ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আল-জোর প্রদেশে যুক্তরাষ্ট্র ফসফরাস বোমা নিক্ষেপ করেছে বলে অভিযোগ করেছে রাশিয়া। 

শনিবার ওই বোমা নিক্ষেপ করা হয় বলে রোববার রাশিয়ার সামরিক বাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়।  যদিও মার্কিন সরকার এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে। 

খবরে বলা হয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা ভ্লাদিমির স্যাভচেঙ্কো রোববার জানিয়েছেন, শনিবার ওই প্রদেশের হাজিন গ্রামে এ হামলা চালায় মার্কিন বাহিনী। 

তিনি আরো বলেছেন, গত ৮ সেপ্টেম্বর মার্কিন বিমান বাহিনীর দুটি এফ-১৫ জঙ্গিবিমান হাজিন গ্রামে চালানো হামলায় ফসফরাস বোমা ব্যবহার করেছে।  গত বছর সিরিয়ার রাকা শহরেও ফসফরাস বোমা নিক্ষেপ করেছিল আমেরিকা।  হামলার ফলে ওই গ্রামে ব্যাপক অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়েছে বলেও তিনি জানান।  তবে এসব হামলায় সম্ভাব্য হতাহত বা ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সতর্ক করে দিয়ে বলেছে, ১৯৪৯ সালে স্বাক্ষরিত জেনেভা কনভেনশনের সম্পূরক প্রটোকল অনুযায়ী হলুদ ফসফরাস সমৃদ্ধ যেকোনো ধরনের সমরাস্ত্র ব্যবহার নিষিদ্ধ। 

সিরিয়া সরকার এ পর্যন্ত বহুবার জাতিসংঘ মহাসচিব ও নিরাপত্তা পরিষদের প্রধানের কাছে লেখা চিঠিতে সিরিয়ায় মার্কিন বাহিনীর মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে।  পেন্টাগনের এক মুখপাত্র সিরিয়ায় মার্কিন বিমান থেকে ফসফরাস বোমা নিক্ষেপের কথা অস্বীকার করেছেন। 

সীন রবার্টসন নামের ওই কমান্ডার বলেন, এই মুহূর্তে আমাদের কাছে এমন কোনো খবর নেই যে, সাদা ফসফরাস বোমা নিক্ষেপ করা হয়েছে।  তাছাড়া সিরিয়ার ওই অঞ্চলে মোতায়েন করা মার্কিন সেনাদের কাছে কোনো সাদা ফসফরাস বোমা নেই। 

উল্লেখ্য, যুদ্ধবিরতি বন্ধে রাশিয়া, ইরান ও তুরস্কের মধ্যকার সম্মেলন ব্যর্থ হওয়ায় বিদ্রোহীদের ওপর হামলা বাড়িয়েছে দামেস্ক।  তারই অংশ হিসেবে রোববার ইদলিব ও হামা প্রদেশে বিমান হামলা চালিয়েছে রাশিয়া ও সিরিয়া।