১১:২৫ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার | | ১৪ মুহররম ১৪৪০


সারা দেশের রাসায়নিক জঙ্গি হামলার আশঙ্কা, সতর্কতা জারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়

১০ সেপ্টেম্বর ২০১৮, ১০:২২ এএম | জাহিদ


এসএনএন২৪.কম :  সারা দেশের রাসায়নিক জঙ্গি হামলা হতে পারে।  এমনটা আশঙ্কা করে সতর্কতা জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।  হামলা পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুতি নিতে বিশেষায়িত মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলা সদর হাসপাতালগুলোকে বার্তা দেয়া হয়েছে। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের গোপন প্রতিবেদনের ভিত্তিতে এ সতর্কতা জারি করা হয়েছে।  স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল) ও লাইন ডিরেক্টর হসপিটাল সার্ভিসেস ম্যানেজমেন্ট কর্মসূচির দায়িত্বরত অধ্যাপক ডা. কাজী জাহাঙ্গীর হোসেন বিষয়টি স্বীকার করেছেন। 

তিনি বলেন, গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের প্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশে এই চিঠি ইস্যু করা হয়েছে।  জেলা থেকে রাজধানী পর্যায়ে সকল সরকারি হাসপাতালে এই সতর্কতা জারি করা হয়েছে।  এই বিষয়ে হাসপাতালের সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দিয়ে অধিদপ্তরকে জানানোর জন্য বলা হয়েছে। 

হামলার আশঙ্কার বিষয় স্বীকার করে পুলিশের ডিআইজি (মিডিয়া অ্যান্ড প্ল্যানিং) রুহুল আমিন বলেন, আমরা আমাদের ইউনিটগুলোকে এ বিষয়ে নির্দেশনা দিয়ে রেখেছি।  যেখানে প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়ার দরকার তা নেয়া হবে। 

রাসায়নিক জঙ্গি হামলায় হতাহত ব্যক্তিদের চিকিৎসার বিষয়টি তুলে ধরে গত ২৬ আগস্ট।  স্বাস্থ্য অধিদফতর থেকে হাসপাতালগুলেতা চিঠি পাঠানো হয়েছে।  এতে বলা হয়েছে, হাসপাতালের তত্ত্বাবধায়ক-কাম-সিভিল সার্জনকে পাঁচটি বিষয়ে পদক্ষেপ নিতে বলা হয়। 

বিষয়গুলো হলো- সম্ভাব্য রাসায়নিক হামলায় হতাহত ব্যক্তিদের চিকিৎসার জন্য প্রতিটি হাসপাতালে একটি বিশেষ চিকিৎসা ব্যবস্থাপনা টিম গঠন করা।  প্রয়োজনীয় চিকিৎসা-সরঞ্জাম-ওষুধ সীমিত আকারে মজুত রাখা।  অ্যাম্বুলেন্স সচল রাখাসহ ওটি কমপ্লেক্সে বিদ্যুতের বিকল্প ব্যবস্থা  (জেনারেটর) সচল রাখা।  বিশেষ চিকিৎসা ব্যবস্থাপনা টিমের সকল সদস্যের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা।