৭:২৮ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার | | ১৪ মুহররম ১৪৪০


‘মালয়েশিয়ায় অবৈধ প্রবাসীরা ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সুযোগ পাবে’

১০ সেপ্টেম্বর ২০১৮, ১১:০৭ পিএম | সাদি


এসএনএন২৪.কম : মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি কর্মীদের বৈধতা নিশ্চিত করতে সরকার নানা উদ্যোগ নিয়েছে।  মালয়েশিয়ায় যেন তারা বৈধভাবে থাকতে পারে সে জন্য মালয়েশিয়া সরকার আগামী ১৫ সেপ্টেম্বর শনিবার পর্যন্ত বৈধতার সুযোগ দেবে।  জানালেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। 

আজ সোমবার সংসদে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মো. শরিফুল ইসলাম শিমুলের তারকা চিহ্নত প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান। 

সংসদকে মন্ত্রী আরও জানান, প্রধানমন্ত্রী ২০১৪ সালে মালয়েশিয়া সফরকালে অবৈধ শ্রমিকদের বৈধ করার জন্য ওই দেশের সরকারের কাছে অনুরোধ জানান।  তার অনুরোধের প্রেক্ষিতে মালয়েশিয়া সরকার ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে ‘রি-হায়ারিং প্রোগ্রাম’ চালু করে।  যার মেয়াদ ২০১৭ সালের ৩১ ডিসেম্বরে শেষ হয়। 

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, সেসময় একইসঙ্গে মালয়েশিয়া সরকার সাধারণ ক্ষমা ঘোষণা করে এবং বলা হয় যারা মালয়েশিয়ায় অবৈধভাবে রয়েছে তাদের কোনো ধরনের শারীরিক শাস্তি দেওয়া হবে না।  কেবল আর্থিক জরিমানা দিয়ে তারা নিজ দেশে ফিরতে পারবে।  কর্মীরা যেন বৈধতা নেয়- সে জন্য দেশটির হাইকমিশন থেকে প্রতিনিয়ত চিঠি দিয়ে অনুরোধ জানাচ্ছে। 

মন্ত্রী আরও বলেন, রিহায়ারিং কর্মসূচিতে রেজিস্ট্রেশন এবং ব্যবস্থাপনার জন্য মালয়েশিয়ায় ৩টি ভেন্ডর কোম্পানিকে দায়িত্ব দেওয়া হয়।  কোনো দালাল, এজেন্ট বা মধ্যস্বত্বভোগীর মাধ্যমে কেউ যেন রিহায়ারিং কর্মসূচিতে অংশ না নেয় সে বিষয়ে সর্তক করা হয়। 


keya