১০:৪৩ এএম, ১৭ নভেম্বর ২০১৮, শনিবার | | ৮ রবিউল আউয়াল ১৪৪০




নাটোরে কারিকুলাম-সিলেবাস ও পাঠ্যপুস্তক পর্যালোচনা কর্মশালা

১১ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৫৩ পিএম | সাদি


মোঃ রাশেদুল ইসলাম, নাটোর প্রতিনিধি : দারুল আরকাম এবতেদায়ী মাদরাসার কারিকুলাম-সিলেবাস ও পাঠ্যপুস্তক পর্যালোচনা শীর্ষক কর্মশালা নাটোওে অনুষ্ঠিত হয়েছে।  মঙ্গলবার নাটোর ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক ড. মোঃ রাজ্জাকুল ইসলাম। 

কর্মশালার প্রধান অতিথি ড. মোঃ রাজ্জাকুল ইসলাম বলেন, কর্মশালার মাধ্যমে প্রস্তাবিত পাঠ্য পুস্তক গুলোর উপওে প্রদত্ত পরামর্শ গুলো গ্রহন করে পরবর্ত্তীতে অনিচ্ছাকৃত ভূলভ্রান্তি নিরসন এবং সমৃদ্ধি সাধন সম্ভব হবে।  নাটোর ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালক সুলতান আহমদ কর্মশালা প্রধানের দায়িত্ব পালন করেন। 

কর্মশালায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর ইংরেজী, বাংলা. গণিত, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, কিরাআতুল কুরআন, আল হাদিসুন নববী (সা), দ্বীনিয়াত এবং আললুগাতুল আরাবিয়্যাহ- এই আটটি বিষয়ের উপর সম্প্রতি প্রকাশিত পাঠ্য বইয়ের ভ‚লভ্রান্তি এবং মতামত দলীয় ভাবে পর্যালোচনা করা হয় এবং উপস্থািপন করা হয়।  আটটি গ্রুপে ৬৩ জন শিক্ষাবিদ, সাংবাদিক, আলেম-উলামা এবং দারুল আরকাম এবতেদায়ী মাদরাসার শিক্ষকবৃন্দ অংশগ্রহন করেন। 

উল্লেখ্য, বর্তমান সরকার প্রকৃত দীনি শিক্ষা সম্প্রসারণের জন্যে ইসলামিক ফাউন্ডেশনের আওতায় মসজিদ ভিত্তিক গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের মাধ্যমে চলতি বছর থেকে সারা দেশের ৬৪ জেলার প্রত্যেক উপজেলায় দুইটি করে মোট এক হাজার ১০টি দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসা প্রতিষ্ঠা করেছে।  এসব মাদরাসায় প্রথম থেকে তৃতীয় শ্রেণীতে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত মোট ২৩টি পাঠ্যপুস্তকে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে এবং আগামী ২০১৯ সাল থেকে চতুর্থ ও পঞ্চম শ্রেণীর শিক্ষা কার্যক্রম শুরু হবে।  নাটোর জেলার সাতটি উপজেলায় মোট ১৪টি দারুল আরকাম এবতেদায়ী মাদরাসার শিক্ষার্থীরা এসব পাঠ্যপুস্তকে প্রথম থেকে তৃতীয় শ্রেণীতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।