৩:১০ এএম, ১৯ অক্টোবর ২০১৮, শুক্রবার | | ৮ সফর ১৪৪০


এডিডি ইন্টারন্যাশনালের উদ্দ্যোগে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন

১০ অক্টোবর ২০১৮, ০৮:৫৪ পিএম | জাহিদ


এস.এম.জামাল, কুষ্টিয়া প্রতিনিধি : ১০/১০/২০১৮ ইং তারিখে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন করা হয়।  গণ জামায়েত কুষ্টিয়া পৌরসভা চত্ত্বর  সকাল ৮.৩০মিনিট  র‌্যালী সকাল ৯.৩০ মিনিট পৌরসভা চত্ত্বর হতে সিভিল সার্জন কার্যালয় গিয়ে ১০.৩০ মিনিট পর্যন্ত র‌্যালী শেষ হয় এবং র‌্যালী শেষে  আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ রওশন আরা বেগম সিভিল সার্জন কুষ্টিয়া।  তিনি বক্তব্যে বলেন সব দিবসের চেয়ে মানসিক স্বাস্থ্য দিবসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ।  তিনি আরো বলেন মানসিক স্বাস্থ্য কি, মানসিক রোগ কি, সিজোফেনিয়া ও ইপিলিপসির রোগের বর্ণনা দিয়ে আলোচনা করেন। 

বিশেষ অতিথির বক্তব্যে মোঃ মুরাদ হোসেন সহকারী পরিচালক জেলা সমাজ সেবা কার্যালয় কুষ্টিয়া।  তিনি বলেন সমাজ সেবা অধিদফতর সব সময় সকল ধরণের প্রতিবন্ধীদের সহযোগিতা করছি এবং করবো বলে তিনি আশ্বাস দেন এবং সমাজে মানসিক রোগ নিয়ে আলোচনা করে ঘর থেকে মানসিক রোগীকে বের করতে হবে।  মোঃ মিজানুর রহমান সহকারী পরিচালক মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয় কুষ্টিয়া। 

ডা. মোঃ আব্দুল মোমেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা কুষ্টিয়া তিনি বলেন পরিবার থেকে শুরু করে রাষ্ট্রীয় ভাবে মানসিক অসুস্থ রোগীদের ব্যাপক ভাবে মানসিক রোগীদের এবং অভিভাবকদের কাউন্সেলিং করতে হবে। 

এছাড়া ও উন্মুক্ত আলোচনা অংশগ্রহণ করেন মোছাঃ সালমা সুলতানা নির্বাহী পরিচালক নিকুশিমাজ, মোঃ মীর আব্দুর রাজ্জাক নির্বাহী পরিচালক সাফ, মোঃ নজরুল ইসলাম জেলা স্বাস্থ্য তত্ত্ববধায়ক কুষ্টিয়া।  মোঃ ইব্রাহিম খলিল সভাপতি গাজ্জালী কুষ্টিয়া। 

আলোচনায় বলেন এডিডি ইন্টারন্যাশনাল মানসিক অসুস্থ রোগী নিয়ে কাজ করছে আমরা সকল এনজিওরা যদি উঠান বেঠকের মাধ্যমে গ্রামে আলোচনা করি তাহলে মানসিক অসুস্থতার হার কমতে থাকবে যেমনঃ ধুমপান, মাদক গ্রহণ, নেশা, মানসিক রোগ কি এই বিষয় নিয়ে বক্তারা আলোচনা করেন।  স

বাগত বক্তব্য রাখেন মোঃ আব্দুর রাজ্জাক সাধারণ সম্পাদক আলোর সন্ধান প্রতিবন্ধী সংস্থা, মূল প্রবন্ধ পাঠ করেন মোছাঃ কহিনুর খাতুন প্রোগ্রাম এ্যাসোসিয়েট এডিডি ইন্টারন্যাশনাল কুষ্টিয়া।  কোর আন তেলাওয়াত করেন মোঃ নজরুল ইসলাম সিভিল সার্জন কার্যালয়, অনুষ্ঠানটি পরিচালনা করেন ডা. সৈয়দ রাকিব হাসান সিভিল সার্জনের কার্যালয় কুষ্টিয়া। 


keya