৪:৩৮ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৮, রোববার | | ৭ রবিউস সানি ১৪৪০




সরকারী চাকুরীতে ৫% কোটা বহালের দাবীতে দিনাজপুরে আদিবাসী শিক্ষার্থীদের মানববন্ধন

১২ অক্টোবর ২০১৮, ০৩:৫২ পিএম | মাসুম


সোহেল রানা,(হিলি),দিনাজপুর প্রতিনিধি : সরকারী চাকুরীতে আদিবাসীদের জন্য ৫ শতাংশ কোটা বহাল রাখার দাবীতে দিনাজপুরে মানববন্ধন করেছে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীরা। 

আদিবাসী কোটা রক্ষা কমিটির ব্যানারে দিনাজপুর প্রেসক্লাবের সামনে শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ঘন্টাব্যাপী তারা এই মানববন্ধন কর্মসূচী পালন করে। 

মানববন্ধন কর্মসূচী পালনকালে তেভাগা আন্দোলন, বৃটিশ বিরোধী আন্দোলন, স্বাধীনতা সংগ্রামসহ বিভিন্ন আন্দোলনে আদিবাসীদের ভুমিকার কথা উল্লেখ করে আদিবাসী শিক্ষার্থীরা তাদের বক্তব্যে বলেন, সমাজে আজও আদিবাসীরা বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত।  পিছিয়ে পড়া জনগোষ্টী হিসেবে এখনও তারা তাদের ন্যায্য অধিকার পাচ্ছে না। 

এরপরও নানান প্রতিকুল অবস্থার মধ্যে লেখাপড়া করেও তারা সরকারী চাকুরী থেকে বঞ্চিত হচ্ছে।  কিন্তু পিছিয়ে পড়া জনগোষ্টীকে বাদ দিয়ে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়।  তাই সবদিক বিবেচনা করে সরকারী চাকুরীতে ৫ শতাংশ কোটা বহাল রাখার দাবী জানান তারা। 

মানববন্ধন কর্মসূচীতে তারা ঘোষনা দেন, অবিলম্বে আদিবাসীদের জন্য সরকারী চাকুরীতে ৫ শতাংশ কোটা বহাল করা না হলে বিক্ষোভ, অবরোধসহ দুর্বার আন্দোলন গড়ে তুলবে তারা। 

মানববন্ধন কর্মসূচী চলাকালে বক্তব্য রাখেন, আদিবাসী কোটা রক্ষা কমিটি দিনাজপুরের আহবায়ক মিলন সরেন, যুগ্ম আহবায়ক রিপন মার্ডি, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রদীপ মালকো, ডেনিস বাস্কে, সিদায় পাহান, আদিবাসী মুক্তি মোর্চা দিনাজপুরের সভাপতি আলবেনুস টুডু প্রমুখ। 



keya