১২:৩৬ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার | | ৪ সফর ১৪৪২




‘আদিবাসী প্রেমিকার মুখ’ গ্রন্থের মোড়ক উন্মোচন

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম | মোহাম্মদ হেলাল


এসএনএন২৪.কমঃ কবি এহ্সান মাহমুদের কাব্যগ্রন্থ ‘আদিবাসী প্রেমিকার মুখ’র প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।  মঙ্গলবার চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন করা হয়। 

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি ও রূপালী ব্যাংকের পরিচালক আবু সুফিয়ান এবং চসিক মেয়রের একান্ত সচিব, কবি ও শিশুসাহিত্যিক মানজুর মুহাম্মদ। 

মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাহমান নাসির উদ্দিন।  জয়া শর্মার উপস্থাপনায় শুরুতেই বই থেকে কবিতা আবৃত্তি করেন আরাফাত রূপক। 

আবু সুফিয়ান বলেন, নতুন এই কাব্যগ্রন্থ পার্বত্য অঞ্চলের ভূ-রাজনীতি এবং এর অধিবাসীদের জীবনের নানা দিক তুলে ধরতে সাহায্য করবে।  এই বইটি একইসঙ্গে সুখপাঠ্য ও ভিন্ন স্বাদের। 

মানজুর মুহাম্মদ বলেন, এহ্সান মাহমুদ হুট করেই গ্রন্থটি রচনা করেননি, তার কবিতাগুলো পড়লেই তা বোঝা যায়।  এই কবিতায় একইসঙ্গে রয়েছে কবিতার প্রতি নিষ্ঠা এবং আদিবাসীদের প্রতি সংবেদনশীল গভীর প্রেম, মমত্ববোধ।   কবিতাগুলো শেষপর্যন্ত আদিবাসীদের নিয়ে লেখা এক মানবিক মূল্যবোধের দলিল হিসেবেই বিবেচিত হবে। 

অধ্যাপক ড. রাহমান নাসির উদ্দিন বলেন, কবি নিজে বাঙালি হয়ে যে আদিবাসীদের নিয়ে কবিতা রচনা করেছেন।  সে জন্য প্রথমেই মনে হতে পারে, কবি বুঝি কোনো আদিবাসী তরুণীকে নিয়ে কবিতাগুলো লিখেছেন।  কিন্তু কবিতাগুলো পাঠের পরে এই ধারণা বদলে যেতে বাধ্য। 
 
‘আদিবাসী প্রেমিকার মুখ’ বইটি প্রকাশ করেছে সূচীপত্র।  মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা।  বইটি চট্টগ্রামের বাতিঘর, ঢাকার শাহবাগে আজিজ সুপার মার্কেট এবং অনলাইন বুকশপ রকমারিতে পাওয়া যাবে। 

আর দা