১০:৫২ পিএম, ১৮ নভেম্বর ২০১৮, রোববার | | ৯ রবিউল আউয়াল ১৪৪০




চবি উপাচার্যকে চবি এ্যাক্ট ১৯৭৩ এর বাংলা অনুবাদের কপি হস্তান্তর

১৬ অক্টোবর ২০১৮, ০৩:২৯ পিএম | মাসুম


এসএনএন২৪.কম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ্যাক্ট ১৯৭৩ এর ইংরেজি থেকে বাংলা অনুবাদের কপি মঙ্গলবার সকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীকে তাঁর অফিস কক্ষে হস্তান্তর করেন উক্ত এ্যাক্ট অনুবাদ কমিটির আহবায়ক চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। 

এ সময় কমিটির সদস্য চবি বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ, ইংরেজি বিভাগের সভাপতি প্রফেসর মাইনুল হাসান চৌধুরী এবং সদস্য-সচিব ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন) জনাব  মোহাম্মদ ইউসুফ উপস্থিত ছিলেন। 

এ ছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জনাব কে এম নুর আহমদ ও পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী। 

উপাচার্য অত্যন্ত আনন্দ চিত্তে এ অনুবাদের কপি গ্রহণ করেন এবং বিশ্ববিদ্যালয়ের আইন-কানুন সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ বিষয় ইংরেজি থেকে বাংলা অনুবাদ করায় কমিটির আহবায়কসহ সকল সদস্যকে আন্তরিক অভিনন্দন জানান। 

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় এ্যাক্ট ১৯৭৩ বিশ্ববিদ্যালয়ের রক্ষাকবচ।  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকদের মর্যাদা সমুন্নত রেখে বিশ্ববিদ্যালয় পরিচালনায় একটি অত্যন্ত জ্ঞানগর্ভ দলিল হিসেবে এ এ্যাক্ট উপহার দিয়েছিলেন।  বাংলা ভাষায় এ এ্যাক্ট রূপান্তর একটি যুগান্তকারী পদক্ষেপ। 

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় পরিবারসহ সংশ্লিষ্ট সকলের জন্য বিশ্ববিদ্যালয় আইন জানা একান্ত অপরিহার্য।  এটিকে জানতে এবং প্রায়োগিক ক্ষেত্রে সহজতর করতে এ বাংলা অনুবাদ বিশেষ ইতিবাচক ভূমিকা রাখবে।  দীর্ঘসময় পর কমিটির সদস্যবৃন্দ তাঁদের সর্বোচ্চ মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা দিয়ে এ দুরুহ কাজ সম্পন্ন করার জন্য যথেষ্ট কষ্ট স্বীকার করেছেন। এ জন্য তাঁরা প্রশংসার দাবীদার। 

কমিটির সদস্যবৃন্দ ভবিষ্যতেও চবি প্রশাসনকে তাঁদের সর্বোচ্চ মেধা দিয়ে সহযোগিতা করবেন উপাচার্য এ প্রত্যাশা ব্যক্ত করেন।