৮:৫৬ এএম, ১৪ নভেম্বর ২০১৮, বুধবার | | ৫ রবিউল আউয়াল ১৪৪০


প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে কষ্ণাঙ্গদের সম্পর্কে বর্ণবাদী ট্রাম্প

০৪ নভেম্বর ২০১৮, ০৯:৪০ এএম | জাহিদ


এসএনএন২৪.কম :  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক আইনজীবী ও বিশ্বস্ত সহচর মাইকেল কোহেন জানিয়েছেন, প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে বার বার ডোনাল্ড ট্রাম্প কষ্ণাঙ্গদের সম্পর্কে বর্ণবাদী মন্তব্য করেছিলেন। 

আমেরিকার ভ্যানিটি ফেয়ার ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে কোহেন বলেন, সাবেক সেলিব্রেটি ব্যবসায়ী ট্রাম্প তাকে একবার বলেছিলেন যে, ‘কৃষ্ণাঙ্গরা এত বোকা যে তাদের আমাকে ভোট দেয়ার দরকার নেই। ’

কয়েকদিন আগে ওমারোসা মানিগো নিউম্যান নামে হোয়াইট হাউজের সাবেক আফ্রো-আমেরিকান স্টাফ একটি বই প্রকাশ করেছেন যাতে এ নারী দেখিয়েছেন যে, ট্রাম্প মাঝেমধ্যেই ‘দ্যা অ্যাপ্রেন্টিস’ নামের একটি টিভি শো-তে কৃষ্ণাঙ্গদেরকে অপমান করতেন।  এরপর মাইকেল কোহেনের এ বক্তব্য এলো। 

কোহেন ভ্যানিটি ফেয়ারকে বলেছেন, ট্রাম্প তাকে একদিন বলেছিলেন- কৃষ্ণাঙ্গশাসিত এমন একটা দেশের নাম বল যা চরম নোংরা নয়।  এরপর তিনি বলেছিলেন- ‘এমন একটা শহরের নাম বল’।  গত জানুয়ারি মাসে প্রেসিডেন্ট ট্রাম্প হাইতিকে শিটহোল বা ‘মানববিষ্টার দেশ’ বলে মন্তব্য করেছিলেন। 

এক দশকেরও বেশি সময় ধরে কোহেন ছিলেন ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তগত আইনজীবী ও বিশ্বস্ত সহচর।  গত নির্বাচনের সময় ট্রাম্পের বিজয়ের ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।  নির্বাচনের পর তিনি রিপাবলিকান দলের অর্থ বিষয়ক উপ-প্রধান হন। 

কিন্তু একটি আর্থিক লেনদেনের তদন্তের ঘটনায় তিনি ওই পদ থেকে সরে দাঁড়ান।  বর্তমান রিপাবলিকান দলের নীতিকে অপছন্দ করার কারণে কোহেন গতমাসে ডেমোক্র্যাট দলে যোগ দিয়েছেন। 


keya