৫:৩৪ পিএম, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার | | ১১ রবিউল আউয়াল ১৪৪০




নির্বাচনের তফসিল ঘোষণায় অস্বাভাবিক তাড়াহুড়ো ইসি

০৮ নভেম্বর ২০১৮, ১০:০৫ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : নানা শঙ্কার ও আলোচনার তফসিল ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।  বৃহস্পতিবার (৮ নভেম্বর) সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। 

ওই ভাষণেই ঘোষণা হবে আগামী জাতীয় নির্বাচনের তফসিল। 

এবারের জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণায় অস্বাভাবিক রকম তাড়াহুড়ো করছে ইসি।  সরকার বিরোধী রাজনৈতিক জোটসহ বিরোধী দলগুলোর তফসিল পেছানোর দাবি আমলে নিচ্ছে না কমিশন।  এছাড়াও নির্বাচনকালীন ৯০ দিনের ক্ষণ গণনা শুরু হওয়ার পর প্রায় এক মাস সময় নিয়ে অতীতে তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশনগুলো, কিন্তু এবার ব্যতিক্রম। 

১৯৯৬ সালের জুনের নির্বাচন থেকে শুরু করে গত চারটি নির্বাচনের কোনোটিতেই তফসিল ঘোষণায় এমন তাড়াহুড়ো দেখা যায়নি।  প্রত্যেক বারই দিনক্ষণ গণনা শুরু হওয়ার পর গড়ে প্রায় এক মাস সময় নিয়েছিল তারা।  কিন্তু এবারই প্রথম নির্বাচনের ৯০ দিনের ক্ষণ গণনা শুরুর মাত্র ৮ দিনের মাথায় তফসিল ঘোষণা করতে যাচ্ছে কমিশন। 

জাতীয় ঐক্যফ্রন্টসহ গত এক সপ্তাহে ৫১টি রাজনৈতিক দল ও জোটের সঙ্গে সংলাপে বসেন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও ১৪ দলের নেতারা।  এসব সংলাপের ফলাফল নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রকাশ্য বক্তব্য আসার আগেই ঘোষিত হবে একাদশ সংসদ নির্বাচনের তফসিল। 

তফসিল ঘোষণার তারিখ পেছানোর দাবিতে সবচেয়ে সোচ্চার আওয়ামী লীগের প্রধান প্রতিপক্ষ বিএনপি, গণফোরাম, নাগরিক ঐক্য, জেএসডি ও কৃষক-শ্রমিক-জনতা লীগের সমন্বয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট। 

তারা বলছে, বর্তমান রাজনৈতিক সংকট সমাধানের লক্ষ্যে তারা যে সংলাপ শুরু করেছেন তা শেষ না হওয়া পর্যন্ত যেন ইসি তফসিল ঘোষণা না করে।  এ নিয়ে নির্বাচন কমিশনে গিয়ে নিজেদের দাবির কথাও তারা জানিয়ে এসেছেন। 

শুধু তাই নয়, আজকে যদি তফসিল ঘোষণা করা হয় তাহলে আগারগাঁওস্থ নির্বাচন কমিশন কার্যালয় অভিমুখে পদযাত্রারও হুমকি দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট।  এরপর নির্বাচন কমিশন তফসিল ঘোষণা থেকে পিছু হটছে না। 

গতকাল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘বৃহস্পতিবার তফসিল ঘোষণা তারিখ রয়েছে, তফসিল ঘোষণার হলে আমরা আমাদের রোডমার্চের সিদ্ধান্ত নেবো।   দি তফসিল ঘোষণা করা হয় তাহলে নির্বাচন কমিশন অভিমুখে পদযাত্রা করা হবে। ’

এদিকে তফসিল ঘোষণাকে কেন্দ্র করে রাজধানী ঢাকাসহ সারা দেশে র‌্যাব ও পুলিশ মহড়া দিয়েছে।  আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এই বিশেষ টহল দেয়া হয়েছে।  যা অব্যাহত আছে। 

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান জানান, আজ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।  এ ঘোষণাকে কেন্দ্র করে কুচক্রিমহল দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে তৎপর হতে পারে।  সে লক্ষ্যে র‌্যাবের নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করা হয়েছে।  তারা সার্বিক আইনশৃঙ্খলা রক্ষাসহ জানমাল রক্ষায় কাজ করছে। 



keya