১০:৩০ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৮, শনিবার | | ৬ রবিউস সানি ১৪৪০




জাপানে যুক্তরাষ্ট্রের দু’টি যুদ্ধবিমান বিধ্বস্ত, নিখোঁজ ৬

০৬ ডিসেম্বর ২০১৮, ১০:২২ এএম | নকিব


এসএনএন২৪.কম : জাপানের দক্ষিণাঞ্চলীয় উপকূলের কাছে মার্কিন দুটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে।  এ ঘটনায় যুদ্ধ বিমান দুটির ছয় নৌ-সেনা নিখোঁজ রয়েছেন।  বৃহস্পতিবার মাঝ আকাশে জ্বালানি নেয়ার সময় বিমান দুটি বিধ্বস্ত হয়েছে; তবে এ ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি। 

উভয় দেশের কর্মকর্তারা ফরাসী বার্তাসংস্থা এএফপিকে এসব তথ্য জানিয়েছেন।  জাপানে মার্কিন নৌ-বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধবিমান এফ/এ-১৮ ও কেসি-১৩০ হিরোশিমার কাছে আইওয়াকুনি ঘাঁটি থেকে সাত কর্মকর্তাকে নিয়ে উড্ডয়ন করেছিল। 

বিধ্বস্ত বিমানের এক কর্মকর্তাকে উদ্ধার করা হলেও নিখোঁজ রয়েছেন আরো ছয়জন।  মার্কিন নৌবাহিনী এক টুইটে বলছে, বৃহস্পতিবার জাপানের স্থানীয় সময় দুপুর ২টার দিকে এ দুর্ঘটনা ঘটেছে। 

সাত কর্মকর্তার মধ্যে পাঁচজন ছিলেন যুদ্ধবিমান কেসি-১৩০ এ এবং বাকি দুজন এফ/এ-১৮ তে।  বিবৃতিতে মার্কিন নৌবাহিনী বলছে, বৃহস্পতিবার দুপুর ২টার দিকে জাপান উপকূল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে নৌবাহিনীর দুটি সামরিক বিমান দুর্ঘটনার কবলে পড়েছে। 

মার্কিন এক প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, জাপানের দক্ষিণাঞ্চলের মেরিন কোর এয়ার স্টেশনের আইওয়াকুনি ঘাঁটি থেকে উড্ডয়নের পর বিমান বিধ্বস্ত হয়েছে।  বিধ্বস্ত বিমানের এক কর্মকর্তাকে উদ্ধার করা গেলেও বাকিদের ভাগ্যে কী ঘটেছে তা জানা যায়নি। 

উদ্ধারকৃত কর্মকর্তার শারীরিক অবস্থা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।  নৌবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, নিখোঁজ ছয় কর্মকর্তাকে উদ্ধারে তল্লাশি এবং উদ্ধার অভিযান অব্যাহত আছে।  উদ্ধার অভিযানে জাপান চারটি যুদ্ধবিমান ও তিনটি জাহাজ মোতায়েন করেছে বলে জানিয়েছে। 

জাপানে একাধিক ঘাঁটিতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ৫০ হাজার সৈন্য রয়েছে।  দেশটিতে প্রায়ই মার্কিন সামরিক বাহিনীর বিমান দুর্ঘটনার খবর পাওয়া যায়।  গত নভেম্বরে জাপানের ওকিনাওয়া দ্বীপের কাছে মার্কিন নৌ-বাহিনীর একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়।  পরে যুদ্ধবিমানের দুই ক্রুকে জীবিত উদ্ধার করা হয়। 



keya