৯:১২ এএম, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার | | ১৮ রমজান ১৪৪০




বইমেলায় আসছে ইউএনও মালেক মুস্তাকিম’র উপন্যাস ‘নগরপুরুষ

৩০ জানুয়ারী ২০১৯, ১২:২৭ এএম | জাহিদ


হাফিজুর রহমান, টাঙ্গাইল : অমর একুশে বইমেলায় আবদুল মালেক মুস্তাকিম’র তৃতীয় উপন্যাস প্রকাশ হতে যাচ্ছে।  উপন্যাসটির নাম নগরপুরুষ’।  ২০১৯ তরুণ কবি ও কথাসাহিত্যিক মালেক মুস্তাকিম’র তৃতীয় উপন্যাস ‘নগরপুরুষ’। 

অনাকাক্সিক্ষনী’ দারুণ টগবগে এক যুবকের নাম পলাশ।  একজন পুরুষের জীবনে কয়জন প্রেমিকা থাকে তা সে জানে না।  তবে তার জীবনে যারা এসেছিল তাদেরকে সে কিছুতেই ভুলতে পারে না।  বার বার সেই প্রেমিকারা ফিরে আসে।  যেন আরো ভালোবেসে আরো দুঃখ দেবার কথা ছিল তার!

নীরা আসে, প্রিয়তা আসে, রুপা আসে, অপূর্ণা দি আসে,।  মিহিন অন্ধকারে দল বেঁধে চলে আসে মালবিকা, তন্দ্রা, সৌমিতা।  আরো অনেকেই আসে...      

বিগত প্রেমিকারাই তাকে জাগিয়ে রাখে।  বার বার প্রেমে পড়া এক যুবকের প্রেম, ভালোবাসা, বিয়ে এবং যৌনতা নিয়ে জীবনোপলব্দীর এক জটিল ঘটনাপ্রবাহ  ‘নগরপুরুষ।   মন, সম্পর্ক, ভালোবাসা ও কামনায় ভর করে নগরের এক মাতাল প্রেমিক সময়ের চরে ঘুরপাক খেতে থাকে।  

কিন্তু কেমন ছিল তার সেই প্রেমিক জীবন? জানতে হলে পাঠকে যেতে হবে বইমেলার ইন্তামিন প্রকাশনের ৩৬৫ নং স্টলে। 

বইটি বাজারে আনছে বাংলাবাজারের সৃজনশীল প্রকাশনী সংস্থা “ইন্তামিন প্রকাশন”।  বইটি সম্পর্কে ইন্তামিন প্রকাশনের সত্ত্বাধিকারী এএসএম ইউনুস বলেন, নগরপুরুষ  বাঙালি তরুণ তরুণীর ঘোর-লাগা-স্বপ্ন ভঙ্গের গোপন ইতিহাস।  প্রেম, ভালোবাসা এবং বিয়ে নিয়ে বাংলাদেশের তরুণ তরুণীদের মনের কথাগুলোই লেখক বলতে চেয়েছেন।  বইটি তরুণ তরুণীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলবে বলেও তিনি আশা করেন।         

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন ছাত্র মালেক মুস্তাকিম কৈশোর থেকেই লেখালেখি করছেন।  ইতিপূর্বে প্রকাশিত ‘দেয়ালমুখী’ ও ‘ঘুমকুমার’ উপন্যাস দুটি ব্যাপক পাঠকপ্রিয়তা অর্জন করে।  এছাড়া, তার কাব্যগ্রন্থ ‘ভুলের ভূগোল’ ‘বিষন্নতাবিরোধী চুম্বনগুলি’, ‘তোমার সাথে হাঁটে আমার ছায়া’ বইমেলায় আলোড়ন সৃষ্টি করে।  উল্লেখ্য, বর্তমানে তিনি মির্জাপুর উপজেলা নির্বাহী অফিসার হিসেবে কর্মরত আছেন।