১২:০৯ এএম, ২৫ আগস্ট ২০১৯, রোববার | | ২৩ জ্বিলহজ্জ ১৪৪০




চবি জাদুঘরের উদ্যোগে মুক্তিযুদ্ধের দলিলপত্র ও চিত্রকলা প্রদর্শনী শুরু

২৪ মার্চ ২০১৯, ০৩:৪৪ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, মহান মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা প্রজন্মের সন্তানদের মাঝে ছড়িয়ে দিয়ে তাদেরকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে হবে।  ২৪ মার্চ চবি জাদুঘরের উদ্যোগে জাদুঘর প্রাঙ্গনে ৫দিন ব্যাপি (২৪-২৮ মার্চ) আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৯ উপলক্ষে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধের দলিলপত্র ও চিত্রকলা প্রদর্শনী উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন। 

উপাচার্য তাঁর ভাষণে মহাকালের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।  তিনি জাতীয় চারনেতা, মহান মুক্তিযুদ্ধে শহীদ ত্রিশলক্ষ বীর বাঙালি এবং ‘৭৫ এর ১৫ আগস্ট হায়েনাদের হাতে নির্মমভাবে শহীদ বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের প্রতি বিনম্র চিত্তে শ্রদ্ধা নিবেদন করেন এবং মহান মুক্তিযুদ্ধে নির্যাতিত দু’লক্ষ জায়া-জননী-কন্যার প্রতি বিশেষ সম্মান প্রদর্শন করেন।  তিনি বলেন, বাঙালি বীরের জাতি।  কোন অন্যায়ের কাছে বাঙালি মাথা নথ করে না এবং কোন রক্তচক্ষুকেও বাঙালি জাতি ভয় পায় না। 

তাইতো ১৯৭১ সালে জাতির জনকের আহবানে তাঁরই সুযোগ্য নেতৃত্বে বাঙালি জাতি মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানিদের বিরুদ্ধে লড়াই করে বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠা করেছে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।  বিশ্বের এই কালজয়ী ইতিহাস প্রজন্মের সন্তানদের জানাতে এ ধরণের প্রদর্শনী অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।   তিনি প্রজন্মের সন্তানদেরকে মহান মুক্তিযুদ্ধের শাণিত চেতনায় উজ্জীবিত হয়ে জাতির জনকের আদর্শিক চেতনাকে ধারণ করে সকল প্রকার অন্যায় এবং অশুভ শক্তিকে পদদলিত করে দেশ-জাতির প্রত্যাশা পূরণে ভূমিকা রাখার আহবান জানান।  পরে  উপাচার্য সকলকে সাথে নিয়ে প্রদর্শনী ঘুরে দেখেন।   

অনুষ্ঠানে চবি জাদুঘরের পরিচালক প্রফেসর ড. ভূইয়া ইকবালসহ সম্মানিত শিক্ষকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। 


keya