১০:৩০ পিএম, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার | | ২১ রবিউল আউয়াল ১৪৪১




এক ঝাঁক তারুণ্যের স্বপ্ন যে পরিবারে বাসা বাধেঁ

২৮ মার্চ ২০১৯, ০৮:৩৩ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : কুমিল্লা বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগ। আবেগের নাম,ভালবাসার নাম।  অনেক স্বপ্নের প্রতিফলন এই ফ্যামিলির সাথে।  স্বপ্ন ছিল কোন এক পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হব।  মনের মত করে স্বপ্নকে সাজাব।  স্বপ্ন নয় বাস্তবতার কথায় ফুটিয়ে উঠেছে ১৩ তম ব্যাচের বন্ধুবান্ধবদের কথায়। 

বলছিলাম কুমিল্লা বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের ১৩তম ব্যাচের নবীন শিক্ষার্থীদের কথা।  গত ১৯ মার্চ নানা আয়োজনে আমাদেরকে  আরো একবার নতুন করে স্বপ্ন দেখায় একই পরিবারের সদ্য সিনিয়র হওয়া ১২ তম ব্যাচের শিক্ষার্থী ও বিভাগের শিক্ষকরা।  

ব্যাচের ক্লাস রিপ্রেজেনটেটিভ সুস্মিতা সাহা বলেন, বিজ্ঞানের ছাত্রী হিসাবে স্বপ্ন ছিল মেডিকেল এ পড়ার,কিন্তু তা হয়ে উঠেনি।  খুব হতাশায় ছিলাম। কিন্তু কুমিল্লা বিশ্ববিদ্যালয়  ইংরেজি বিভাগে ভর্তি হবার পর আসলে বুঝতে পারলাম আল্লাহ আমাকে অনেক ভাল জায়গায় স্থান করে দিয়েছেন, এখন স্বপ্ন ভিন্ন, বিভাগের স্যারদের জ্ঞানগর্ভ কথা ও সিনিয়রদের উৎসাহ আমাকে নতুন করে স্বপ্ন দেখতে শিখিয়েছে।  

বছরের প্রথম দিন যখন প্রথম ক্লাসে আসি তখন সব কিছু কেমন জানি স্বপ্ন স্বপ্ন মনে হয়েছিল।  আসলে এইখানে ভর্তি না হলে বুঝতেই পারতাম না এইটা একটা জগৎ।  এই জগৎ অন্য সব কিছু থেকে আলাদা।  আগে সব কিছু শুনতাম আর এখন বাস্তবে উপলব্ধি করি বলছিলেন আমার আর এক বন্ধু মাহমুদুল হাসান। 

নতুন বন্ধুবান্ধব, নতুন জায়গা, সবাই মিলে ঘুরতে যাওয়া, আশে পাশের বিভিন্ন প্রত্নতাত্ত্বিক সাইট গুলা এক সাথে দেখার মজাই আলাদা। 

ক্লাস অফ থাকলে  সানসেট ভ্যালি,বাবুই চত্তর,শালবন বিহার  আর শহীদ মিনারে ঘুরতে যাওয়া, সবাই মিলে আড্ডা দেয়া, বলছিলেন বন্ধু,তনিমা বিনতে সাইদুর

১৯ মার্চ ইমিডিয়েট সিনিয়র ব্যাচ নানা আয়োজনের মধ্যে দিয়ে আমাদের কে পরিবারের সদস্য হিসাবে গ্রহন করে।  এই আয়োজন ছিল সত্যি দেখার মত।  শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে যে একটা সম্পর্ক তা এই দিনেই বুঝতে পারলাম। 

স্বপ্ন এখন সাহিত্যে নিয়ে পড়ার পাশাপাশি, সাহিত্য নিয়ে গবেষণা করার পরিকল্পনা আছে। সাহিত্য যে আমাদের মনের খোরাক জোগায়  তা এই পরিবারে যুক্ত না হলে উপলব্ধি করতে পারতাম না। 

ইংরেজি সাহিত্যের যুগের যে একটা  ধারাবাহিকতা আছে  আসলে তা  অসাধারণ।  প্রাচীন জার্মান সাহিত্য  থেকে বর্তমান পোস্টমর্টেম যুগের কি একটা ধারাবাহিকতা আসলে তা কয়েক মাসের ব্যবধানে কিছুটা অনুধাবন করলেও তবে যা বুঝলাম, ইংরেজি সাহিত্যের ইতিহাস, অনেক সমৃদ্ধ। 

লেখক

সাবেকুন নাহার নুসরাত 

শিক্ষার্থী, ইংরেজি বিভাগ কুমিল্লা বিশ্ববিদ্যালয়