১১:৫৬ পিএম, ২৪ আগস্ট ২০১৯, শনিবার | | ২২ জ্বিলহজ্জ ১৪৪০




আল্লামা আজিজুল হক আলকাদেরীর ইন্তেকাল : সুন্নী অঙ্গনে সর্বত্র শোকের ছায়া

৩১ মার্চ ২০১৯, ১২:০৯ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : লক্ষ কোটি সুন্নী জনতাকে শোক সাগরে ভাসিয়ে মহান আল্লাহ রাব্বুল আলামীনের ডাকে সাড়া দিলেন- শত শত বরেণ্য আলেমের উস্তাদ, পীরে তরিকত, ফকীহে মিল্লাত, রাহনুমায়ে শরীয়ত, বড় হুজুর আল্লামা মুহাম্মদ আজিজুল হক আলকাদেরী আস সাঈদী (রহ.)।  ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।  

তিনি ছিপাতলী জামেয়া গাউছিয়া বহুমূখী আলিয়া মাদ্রাসা ও হাটহাজারী আনোয়ারুল উলুম নোমানিয়া সিনিয়র মাদ্রাসাসহ বহু মাদ্রাসা ও মসজিদ প্রতিষ্ঠা করেছেন।  পাশাপাশি বাংলাদেশে সুন্নী অঙ্গনে প্রথম দিকের কলম সৈনিকও তিনি।  জটিল-কঠিন বিষয়ে অর্ধ শতাধিক গ্রন্থ রচনা করেছেন।  স্বাধীনতা পরবর্তী সময়ে তাঁর রচিত 'ফরমানে মোস্তফা' বইটি সর্বত্র আলোড়ন সৃষ্টি করে।  তিনি 'ফতোয়ায়ে আজিজিয়া' নামে কয়েক খণ্ডে বিভক্ত এক বিশাল ফতোয়া সম্ভারও রচনা করেন। 

এ ছাড়া তিনি মাসিক আল মুবিন নামে একটি ধারাবাহিক মাসিক ইসলামী ম্যাগাজিনও প্রকাশ করেন।  ৭০'র দশকে সুন্নী অঙ্গনে তিনিই সর্বপ্রথম 'গরীবে নওয়াজ (রহ.) ইলেক্ট্রিক প্রেস' নামে হাটহাজারী সদরে একটি ছাপাখানা প্রতিষ্ঠা করেন।  পরবর্তীতে তিনি চট্টগ্রাম শহরে 'কাজেমী অফসেট প্রেস' নামে একটি আধুনিক ছাপাখানা প্রতিষ্ঠা করেন। 

আল্লাহ তাঁর সকল দীনি খিদমাত কবুল করুন।  তাঁকে জান্নাতুল ফিরদাউসে আ'লা মকাম দান করুন।  তাঁর শোক সন্তপ্ত পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন, অগণিত ছাত্র ও অসংখ্য ভক্ত-মুরিদানকে সবরে জমীল দান করুন।  আল্লাহুম্মা আমীন! বিহুরমাতি রাহমাতুল্লিল আলামীন সাল্লাল্লাহু তায়ালা আলাইহি ওয়া আলিহী ওয়া সাহবিহী ওয়াসাল্লামা। 


keya