১০:৪৭ পিএম, ২০ অক্টোবর ২০১৯, রোববার | | ২০ সফর ১৪৪১




পেশাগত দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে : চবি উপাচার্য

০৮ এপ্রিল ২০১৯, ০৩:১৯ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি)-এর উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগে নতুন নিয়োগকৃত শিক্ষকদের‘Teaching-Learning’ শীর্ষক দিনব্যাপি এক ওয়ার্কসপ (৮ এপ্রিল) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।  ওয়ার্কসপে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন এ কে এস খান সেন্টার ফর এক্সিলেন্সের প্রফেশনাল ডেভেলপমেন্ট-এর পরিচালক Dr. Mark Bartholomew.

উপাচার্য তাঁর ভাষণে তরুণ শিক্ষকদের স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানান।  উপাচার্য বলেন, একে খান ফাউন্ডেশন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরম সুহৃদ।  তাঁদের ঐকান্তিক আগ্রহ ও ইচ্ছায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একাডেমিক ও ভৌত অবকাঠামো উন্নয়নে যথেষ্ট অবদান রাখায় উপাচার্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাঁদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।  তিনি বলেন, শিক্ষকতা একটি মহান পেশা।  এ পেশায় নিয়োজিতরা অর্থ-বিত্তের মালিক হতে পারে না।  জনস্বার্থে এবং দেশ-জাতির বৃহত্তর স্বার্থে বিবেকবোধের মাধ্যমে তাঁদেরকে সবসময় দায়িত্ব পালন করে যেতে হয়। 

উপাচার্য বলেন, আমাদের তরুণ শিক্ষকবৃন্দ অত্যন্ত মেধাবী।  তাঁদের মেধার পরিস্ফুটন ঘটাতে এবং নিজেদের দক্ষ ও সক্ষম গড়ে তুলতে প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।  উপাচার্য আরো বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একাডেমিক এবং শিক্ষা কার্যক্রম সম্প্রসারণ সংক্রান্ত  বিষয়ে বিশ্বের বিভিন্ন নামিদামী বিশ্ববিদ্যালয়ের সাথে ইতোমধ্যে বিভিন্ন চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

এর ফলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের বিশ্ব পরিমন্ডলে জ্ঞান-গবেষণার সুযোগ অবারিত হয়েছে।  উপাচার্য  বলেন, প্রশিক্ষণে উপস্থাপিত বিষয়াবলী আমাদের তরুণ মেধাবী শিক্ষকবৃন্দ আলোচনা-পর্যালোচনা এবং প্রশ্নোত্তরের মাধ্যমে নিজেদের জ্ঞান ভান্ডারকে আরও সমৃদ্ধ করার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের আইন-কানুন সম্পর্কে সম্যক ধারণা রাখবেন এটাই প্রত্যাশিত।  তিনি তরুণ শিক্ষকদের জন্য আয়োজিত এ প্রশিক্ষণের সার্বিক সাফল্য কামনা করেন।    

পূর্বাহ্নে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাথে এ কে এস খান সেন্টার ফর এক্সিলেন্স-এর মধ্যে ‘Teaching, Research and Professional Development’  সংক্রান্ত সমঝোতা চুক্তি (MoU) স্বাক্ষরিত হয়।  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষে চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এবং এ কে এস খান সেন্টার ফর এক্সিলেন্স-এর পক্ষে ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর জনাব শারফানাজ এস খান উক্ত সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন। 

এ সময় আইকিউএসি-চবি’র পরিচালক প্রফেসর ড. জাহাঙ্গীর আলম এবং এ কে এস খান সেন্টার ফর এক্সিলেন্স এর প্রফেশনাল ডেভেলপমেন্ট এর পরিচালকDr. Mark Bartholomew  উপস্থিত ছিলেন।