১২:৫৮ এএম, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার | | ১৮ সফর ১৪৪১




আরব আমিরাতে হাটহাজারী ছিপাতলীবাসীর বৈশাখী বর্ষবরণ উৎসব

২৪ এপ্রিল ২০১৯, ০৮:০৫ এএম | জাহিদ


মুহাম্মদ এনাম হোসাইন, আরব আমিরাত : প্রবাসে শত ব্যস্ততার মাঝেও প্রবাসী বাংলাদেশিরা দেশিয় সংস্কৃতিকে আগলে রাখার চেষ্টা করে। 

সম্প্রতি বৈশাখী বর্ষবরণকে সামনে রেখে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ছিপাতলী ইউনিয়নের প্রবাসীরা এক মিলন মেলা ঘটিয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে।  উক্ত আয়োজনের মাধ্যমে আমিরাতের ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রবাসী ছিপাতলী বাসীদের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন দূঢ় হয়েছে মনে করেন অনুষ্ঠানে আগত অনেকেই। 

বৈশাখী মেলাতে বিভিন্ন বিষয়ে বিভক্তি হয়ে পুরুষ মহিলারা প্রতিযোগিতায় অংশগ্রহণ যেমন পিঠা প্রতিযোগীতা, বড়দের হাড়িভাঙ্গা, মেয়েদের জন্যে বল পাসিং সহ নাচ গান ও ছোট ছোট বাচ্চাদের ‌হৈ হল্লা তে মাতিয়ে রেখেছিল কিছুক্ষণ। 

আমিরাত প্রবাসী ছিপাতলীবাসীর উদ্দ্যোগে সম্পন্ন এই বৈশাখী উৎসবের আয়োজক যথাক্রমে মোহাম্মদ শাহাজাহান, মুজিবুল হক মঞ্জু, নুর উদ্দিন, লিটন, ইয়াসিন, ইমরান, নেজাম, জয়নাল, খোরশেদ, মাসুদ সহ অনেকের অভিমত এই মেলার মাধ্যমে সৌহার্দ্য পূর্ন একটি পরিবেশ সৃষ্টি হয়েছে।  প্রবাসের মাটিতে বসে স্ব-স্ব এলাকার নিজস্বতা ফিরে পেতে এসব ছোট ছোট অনুষ্ঠান হওয়ার প্রয়োজনীয়তা রয়েছে বলে ও মনে করেন তারা।  আগামীতে বৃহত্তর ছিপাতলী ইউনিয়নের প্রবাসীদের সম্মন্বয়ে কিছু করার আগ্রহের কথা ও বললেন মেলার আয়োজকরা। 

পরে দুপুরের আপ্যায়ন ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটেছে।