১:২৯ এএম, ১৯ আগস্ট ২০১৯, সোমবার | | ১৭ জ্বিলহজ্জ ১৪৪০




দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণের বিকল্প নেই : চবি উপাচার্য

২৪ এপ্রিল ২০১৯, ০৩:০৬ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি)-এর উদ্যোগে চবিতে নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের ‘Teaching-Learning & CU Governance’ শীর্ষক ওয়ার্কপের এবং আইকিউএসি ও চবি ব্যুরো অব বিজনেস রিসার্চ-এর যৌথ উদ্যোগে কর্মকর্তাদের ‘Skill Development Training Program-2019’ এর সনদ বিতরণ অনুষ্ঠান ২৩ এপ্রিল চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে পৃথক পৃথকভাবে অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।  এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।  

চবি শিক্ষকদের সনদ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব এবং অনুষ্ঠান পরিচালনা করেন আইকিউএসি-এর পরিচালক প্রফেসর ড. জাহাঙ্গীর আলম এবং কর্মকর্তাদের সনদ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চবি ব্যুরো অব বিজনেস রিসার্চ এর চেয়ারম্যান প্রফেসর ড. মো. আইয়ুব ইসলাম এবং পরিচালনা করেন উক্ত রিসার্চ সেন্টার এর পরিচালক প্রফেসর ড. মো. সাইদুর রহমান।  

উপাচার্য তাঁর ভাষণে প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।  তিনি বলেন, বিশ্বায়নের এ যুগে নব নব চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের তরুণ শিক্ষক-গবেষকবৃন্দ প্রশিক্ষণের মাধ্যমে নিজেদের জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করে তাঁদের লব্দ জ্ঞান পাঠদানে প্রয়োগের মাধ্যমে আমাদের প্রাণপ্রিয় শিক্ষার্থীদেরকে যুগোপযোগী আধুনিক বিজ্ঞান মনস্ক মানবসম্পদ হিসেবে তৈরি করতে বিশেষ ভূমিকা রাখবে। 

উপাচার্য আরও বলেন, শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতির স্বর্ণ শিকড়ে পৌঁছতে পারে না।  তাই আমাদের সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দ জ্ঞান-গবেষণায় সমৃদ্ধ হয়ে একটি আধুনিক দেশ-জাতি গঠনে নিজেদের সর্বোচ্চ মেধা-মনন ও অভিজ্ঞতা দিয়ে কাজ করবেন এটাই প্রত্যাশিত।  

উপাচার্য প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তাদেরকে প্রশিক্ষণে অর্জিত জ্ঞান বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইন-কানুন সমুন্নত রেখে স্ব স্ব কর্মক্ষেত্রে সর্বোচ্চ সততা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও নিষ্ঠার সাথে পালনের মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কর্মকান্ড আরও গতিশীল করার আহবান জানান।  পরে উপাচার্য প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারী শিক্ষক-কর্মকর্তাদের মাঝে সনদ বিতরণ করেন।  উল্লেখ্য, ২০ জন তরুন শিক্ষক এবং ২৪ জন কর্মকর্তা এ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেন।