৭:২১ পিএম, ২৭ মে ২০১৯, সোমবার | | ২২ রমজান ১৪৪০




৭০ বছর পরে জন্মভূমি আমতলীতে কলকাতার কবি পবিত্র মুখোপাধ্যায়

২৪ এপ্রিল ২০১৯, ১০:৩৬ পিএম | জাহিদ


মো.মেহেদী হাসান, বরগুনা : শেকড়ের টানে মাতৃভূমির মাটির গন্ধ নিতে ৭০ বছর পর বরগুনার আমতলী এসে এসেছেন আমতলীর কৃতি সন্তান কলকাতার বিশিষ্ট কবি সাহিত্যক পবিত্র মুখোপাধ্যায়।  

তিনি ১২ ডিসেম্বর ১৯৪০ সালে পূর্ববাংলার বরগুনা জেলার আমতলীতে জন্মগ্রহণ করেন।  পিতা- রোহিণী কান্ত মুখোপাধ্যায়।  মাতা- যোগমায়া দেবী।  সাত বছর বয়সে তার মা মারা যায়।  এর পর থেকে তিনি মাসির কাছে মাতৃস্নেহে লালিত পালিত হন। 

১৯৪৭ সালে দেশবিভাগের পরবর্তী রাজনৈতিক পরিস্থিতিতে ১৯৪৮ সালের শেষের দিকে মাত্র ১০ বছর বয়সে তিনি মাসির সাথে দেশ ত্যাগ করে কলকাতায় চলে যান।  সেখানে তিনি খিদিরপুর একাডেমি ও সাউথ সুবার্বন স্কুলে পড়াশোনা করেন।  কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে তিনি বাংলা ভাষা ও সাহিত্যে এমএ ডিগ্রী অর্জন করেন।  

১৯৫২ সালে স্কুল পত্রিকায় তার প্রথম কবিতা প্রকাশিত হয়।  তার রচিত প্রথম কাব্যগ্রন্থ ‘ দর্পণে অনেক মুখ ‘ ১৯৬০ সালে প্রকাশিত হয়।  অসংখ্য কাব্যগ্রন্থ ও প্রবন্ধ রচনার পাশাপাশি ১৯৫৭ সালে ‘ কবিপত্র ‘ পত্রিকা সম্পাদনা করেন।  দীর্ঘ এই কবি জীবনে তিনি “রবীন্দ্র স্মৃতি পুরস্কার” সহ বিভিন্ন সন্মাননায় ভূষিত হন।  ৭০ বছর পর আজ ২৪ এপ্রিল কলকাতার এই বিশিষ্ট কবি আমতলী এসে পৌছেছেন।  তার এই আগমনকে কেন্দ্র করে আমতলীর বিভিন্ন পর্যায়ের মানুষের মধ্যে তৈরি হয়েছে ব্যাপক আগ্রহ।  

তিনি আমতলী প্রেসক্লাব ও উপজেলা ভূমি অফিস. এবং তার হাতে খড়ির প্রাথমিক বিদ্যালয় বর্তশানে আমতলী সরকারী একে পাইলট মাধ্যমিক বিদ্যালয় ও বিভিন্ন সরকারী কর্মকর্তা কর্মচারীবৃন্দের সাথে সৌজন্য সাক্ষাত করেন।  মতবিনিময় করেন উদীচীসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সাথে।  এসময় তার সফর সঙ্গী হিসেবে সাথে ছিলেন কলকাতার উৎলে হাওয়া সংঘটনের আহবায়ক কবি সুরমিতা চক্রবতী, বরিশাল বিভাগের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তি শুভংকর চক্রবর্তী।  

আমতলী ভূমি অফিসে সৌজন্য সাক্ষাত করেন কবি পবিত্র মুখোপাধ্যায় সাক্ষাত শেষে জন্মভূমির মাটি কবির হাতে তুলেদেন আমতলীর সহকারী কমিশনার ভূমি মি. কমলেশ মজুমদার। 

এর পর দুপুর ১ টায় আমতলী প্রেসক্লাবের মমতাজ বেগম মিলনায়তনে কবির সৌজন্য সাক্ষাত মতবিনিময় সভা প্রেসক্লাবের সভাপতি দেওয়ান মস্তফা কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।  

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন প্রেসক্লাব সাধারন সম্পাদক মো. আবু সাইদ খোকন, সাবেক সভাপতি শাহাবুদ্দিন পাননা, খায়রুল বাশার বুলবুল,সদস্য হাবিবুর রহমান, এসময় উপস্থিত ছিলেন, জসিম উদ্দিন হাওলাদার, এস এম নাসির মাহমুদ,  মনিরজ্জামান সুমন আকন. সাফায়েত আল মামুন, মহসিন মাতুব্বর, আব্দুল্লাহ আল নোমান প্রমূখ।