৮:০০ পিএম, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার | | ১৮ রমজান ১৪৪০




সামাজিক মাধ্যমে জনপ্রিয়তায় বিশ্বে ২য় বাংলাদেশের ক্রিকেট

২৬ এপ্রিল ২০১৯, ০৮:৪৩ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : তথ্য প্রযুক্তির এই যুগে সামাজিক যোগাযোগের মাধ্যম গুলো আমাদের জীবনের বড় একটা অংশ জুড়ে রয়েছে।  ইন্টারনেট বিহীন জীবন যেন এখন আর চলেই না।  মানুষের সুখ-দুঃখের সঙ্গী এখন সামাজিক যোগাযোগ মাধ্যমও।  

সামাজিক যোগাযোগর মধ্যাম গুলো আমরা শুধু অবসর সময় কাটানোর জন্য ব্যবহার করি না।  এটা মানুষের উপার্জনের মাধ্যম হিসেবেও পরিণত হয়েছে।  জরিপের জন্য ইদানিংকালে বেশ ব্যবহার হচ্ছে এটি।  সামাজিক যোগাযোগের মাধ্যম গুলোতে জরিপ করে নির্বাচন করছে অনেক কিছু।  সেরা খেলোয়াড়, সেরা গায়ক, নায়কসহ কত কি। 

কয় দিন পরই বিশ্বকাপ।  বিশ্বকাপকে ঘিরে সামাজিক যোগযাযোগের মাধ্যম গুলোতে প্রচুর লেখালেখি হচ্ছে।  বেশ সক্রিয় হয়ে উঠেছে ক্রীড়া প্রেমিরা।  প্রতিটি মিনিটে পছন্দের দলকে অনুসরণ করে দলের সর্বশেষ অবস্থা জেনে নিচ্ছেন তারা। 

আর সামাজিক মাধ্যমগুলোতে ক্রিকেট নিয়ে মাতামাতির একটি জরিপ করা হয়েছে।  যার দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ।  শীর্ষে প্রতিবেশি দেশ ভারত আর তৃতীয় স্থানে পাকিস্তান।  চলুন জেনে নিই দেশগুলো সম্পর্কে: 

ভারত : আসন্ন বিশ্বকাপে জনপ্রিয়তার দিক থেকে সবার শীর্ষে ভারত।  ক্রিকেট মাঠের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমেও তারা শীর্ষে।  সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারত হচ্ছে সবচেয়ে বেশি অনুসরণকারী দল।  টুইটারে তাদের অনুসারীর সংখ্যা ৮৫ লাখ ৩০ হাজার।  ফেসবুকে ২৮০ লাখ এবং ইনস্টাগ্রামে ৮০ লাখ। 

বাংলাদেশ : সামাজিক মাধ্যমে জনপ্রিয়তার দিক থেকে ভারতের পরেই বাংলাদেশের অবস্থান।  ক্রিকেট বিশ্বের অন্যতম এই পরাশক্তি যেকোন দলকে গুড়িয়ে দিতে পারে যেকোনো মুহূর্তে।  টুইটারে বাংলাদেশ দলের অনুসারীর সংখ্যা ২১ লাখ ৯০ হাজার।  ফেসবুকে ১১০ লাখ এবং ইনস্টাগ্রামে ৭ লাখ ৮৬ হাজার। 

পাকিস্তান : ১৯৯২ বিশ্বকাপ চ্যাম্পিয়ন পাকিস্তান রয়েছে এই তালিকার তৃতীয় স্থানে।  টুইটারে ১০ লাখ ৭০ হাজার, ফেসবুকে ৪১ লাখ এবং ইনস্টাগ্রামে ৩ লাখ ৬৯ হাজার অনুসারী রয়েছে পাকিস্তানের। 

দক্ষিণ আফ্রিকা : আইসিসির ওডিআই র‌্যাঙ্কিংয়ের মত সামাজিক যোগাযোগ মাধ্যমে অনুসারীর তালিকায় চতুর্থ স্থানে দক্ষিণ আফ্রিকা।  সামাজিক মাধ্যম টুইটারে ১০ লাখ ৭০ হাজার, ফেসবুকে ৪১ লাখ এবং ইনস্টাগ্রামে ৩লাখ ৬৯ হাজার অনুসারী রয়েছে প্রোটিয়াদের। 

ইংল্যান্ড : আসন্ন বিশ্বকাপের আয়োজক ইংল্যান্ড।  পঞ্চম বারের মতো বিশ্বকাপ আয়োজন করছে দেশটি।  বিশ্বকাপের ফেভারিট দলটির টুইটারে ৬ লাখ ৩ হাজার, ফেসবুকে ৪১ লাখ এবং ইনস্টাগ্রামে ৭লাখ ৭১ হাজার অনুসারী রয়েছে।  যার ফলে ফলোয়ারের র‌্যাংকিংয়ে তাদের অবস্থান পঞ্চম। 

এছাড়া টুইটারে ২ লাখ ৫০ হাজার, ফেসবুকে ৩৬ লাখ এবং ইনস্টাগ্রামে ৪লাখ ৪২ হাজার অনুসারী নিয়ে অস্ট্রেলিয়া ষষ্ঠ স্থানে; টুইটারে ৭লাখ ৪৯ হাজার, ফেসবুকে ২৯ লাখ ও ইনস্টাগ্রামে ১লাখ ২০ হাজার অনুসারী নিয়ে শ্রীলঙ্কা ৭ম স্থানে; টুইটারে ৩লাখ ৪০ হাজার, ফেসবুকে ২৪ লাখ ও ইনস্টাগ্রামে ৩লাখ ৫২ হাজার অনুসারী নিয়ে ওয়েস্ট ইন্ডিজ অস্টম স্থানে; টুইটারে ৩লাখ ৮৮ হাজার, ফেসবুকে ১৭ লাখ ও ইনস্টাগ্রামে ৪লাখ ২৭ হাজার অনুসারী নিয়ে নিউজিল্যান্ড নবম স্থানে এবং টুইটারে ৩লাখ ৯ হাজার, ফেসবুকে ২৩ লাখ ও ইনস্টাগ্রামে ১লাখ ২০ হাজার অনুসারী নিয়ে নিয়ে ১০ম অবস্থানে রয়েছে আফগানিস্তান। 


keya