১:০৮ পিএম, ২৫ আগস্ট ২০১৯, রোববার | | ২৩ জ্বিলহজ্জ ১৪৪০




বিডিনগ’র দশম সম্মেলনে চবি উপাচার্য

তথ্য প্রযুক্তিগত উৎকর্ষতা নিশ্চিতে প্রশিক্ষিত মানবসম্পদ প্রয়োজন

২৬ এপ্রিল ২০১৯, ০৫:২৩ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ)-এর উদ্যোগে প্রকৌশলীদের পেশাগত দক্ষতা উন্নয়নের উদ্দেশ্যে ২৬ এপ্রিল চট্টগ্রাম শহরস্থ হোটেল সৈকতে শুরু হয়েছে ৫ দিনব্যাপী  বিডিনগ’র দশম সম্মেলন।  বেলা ১১ টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন এবং ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী।  সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের কাউন্টার টেরোরিজম ইউনিট এর অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ নাজমুল ইসলাম।  

উপাচার্য তাঁর ভাষনে প্রযুক্তি নির্ভর বিশ্ব ব্যবস্থায় অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়ে সম্মেলন এবং প্রশিক্ষণের আয়োজন করায় আয়োজকবৃন্দকে আন্তরিক শুভেচ্ছা এবং বিশেষ ধন্যবাদ জানান।  তিনি বলেন, প্রযুক্তির অভাবনীয় বিকাশ বিশ্বকে একদিকে যেমনি পৌঁছে দিয়েছে উন্নয়নের সর্বোচ্চ সীমায় অন্যদিকে কিছু অসাধু ব্যক্তির কালো ছোঁয়ায় এর নেতিবাচক প্রভাব ফেলারও সুযোগ সৃষ্টি হয়েছে দারুন ভবে। 

ব্যবসা-বাণিজ্য, ব্যাংকিং সেক্টর, চিকিৎসা সেবা, স্মার্ট সিটি, স্মার্ট হোমসহ বিশ্ব অর্থনীতির অন্যতম চালিক শক্তি হলো ইন্টারনেট। 

উপাচার্য বলেন, তথ্য প্রযুক্তির এই প্রসারকে সুযোগ হিসেবে কাজে লাগিয়ে কোন অসাধু গোষ্ঠী যেন তাদের স্বার্থ চরিতার্থ করতে সাইবার অপরাধ সংগঠিত করতে না পারে সেদিকে সবাইকে সজাগ থাকতে হবে।  মাননীয় উপাচার্য আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর সুযোগ্য তনয়া আধুনিক বাংলাদেশের রূপকার মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বর্তমান প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। 

ইতোমধ্যেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দেশের সবচেয়ে বড় হাইটেক পার্ক নির্মাণের জন্য ১০০ একর জায়গা বরাদ্দ প্রদান করা হয়েছে।  অচিরেই এর নির্মাণ কাজ শুরু হবে।  তিনি বলেন, সময়ের সাথে সাথে পাল্লা দিয়ে বেড়ে চলেছে ইন্টারনেট তথা তথ্য প্রযুক্তির ব্যবহার; আর এর যথাযথ রক্ষণাবেক্ষণের জন্য প্রযুক্তিগত অবকাঠামো উন্নয়নে প্রকৌশলীদের পেশাগত দক্ষতা-উৎকর্ষতা বাড়ানোর কোন বিকল্প নেই।  মাননীয় উপাচার্য সম্মেলনের সার্বিক সাফল্য কামনা করেন।  

বিডিনগ বোর্ড অব ট্রাস্ট এর চেয়ারম্যান রাশেদ আমিন বিদ্যুৎ-এর সভাপতিত্বে এবং বিডিকম-এর জিএম জনাব গাজী জাহেদুল করিমের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বিডিনগ ট্রাস্টের সাবেক চেয়ারম্যান এবং এপনিক পলিসি সিগ এর কো-চেয়ারম্যান সুমন আহমেদ সাবির, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর সভাপতি আমিনুল হাকিম, সাধারণ সম্পাদক ইমদাদুল হক এবং বিডিনগ এর সাধারণ সম্পাদক বরকতুল আলম বিপ্লব।