৩:২৫ পিএম, ২১ আগস্ট ২০১৯, বুধবার | | ১৯ জ্বিলহজ্জ ১৪৪০




ভ্যাট বৃদ্ধি করায় বাংলাবান্ধা স্হলবন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ

২৭ এপ্রিল ২০১৯, ১০:৩৮ এএম | জাহিদ


এম.মোবারক হোসাইন, পঞ্চগড় : বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে অ্যাসেসমেন্ট ভ্যালু ভ্যাট বৃদ্ধির কারণে স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের ব্যবসায়ীরা পাথর আমদানি বন্ধ রেখেছে। 

পাথর আমদানিতে অ্যাসেসমেন্ট ভ্যালু ভ্যাট বৃদ্ধি করায় পঞ্চগড়ের তেঁতুলিয়া বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে সকল ধরণের পাথর আমদানি বন্ধ করে দিয়েছে কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরোর্ডিং (সিএন্ডএফ অ্যাজেন্ট) ব্যবসায়ীরা। 

বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে মূলত পাথর আমদানি বেশি হয়ে থাকে।  ব্যবসায়ীরা সকল ধরণের পাথর আমদানি বন্ধ করায় পুরো বাংলাবান্ধা বন্দর জুড়ে বিরাজ করছে অচলাবস্থা।  ফলে বেকার হয়ে পড়ছে ওই স্থলবন্দরের হাজারো শ্রমিক। 

সংশ্লিষ্ট সূত্র জানা গেছে, ভারত থেকে পাথর আমদানিতে টন প্রতি ১০ ডলারের পরিবর্তে রংপুর কাস্টমস কমিশনারেটের এক মৌখিক নির্দেশে ১২ ডলার অ্যাসেসমেন্ট ভ্যালু ভ্যাট আদায় করা হচ্ছে।  বাংলাবান্ধা স্থলবন্দরের ব্যবসায়ীরা অতিরিক্ত দুই ডলার বৃদ্ধির নির্দেশ প্রত্যাহারের দাবিতে ৩ দিন ধরে ধর্মঘটের ডাক দেয়।  দেশের চার দেশীয় বাংলাবান্ধা স্থলবন্দরে ভারত, নেপাল ও ভূটান থেকে পাথর ছাড়া স্বল্প পরিসরে অন্যান্য পণ্য আমদানি-রপ্তানি হলেও বৃহত্তর কর্মযজ্ঞ বন্ধ হয়ে রয়েছে পাথর আমদানি না হওয়ায়  বিপাকে পড়েছেন হাজারো শ্রমিক। 

এদিকে, শতশত পাথর বোঝায় ট্রাকে পন্য খালাস না হওয়ায় ভারত ও ভুটানের ট্রাক ড্রাইভারদের মাঝে টানটান উত্তেজনা বিরাজ করছে। 

বাংলাবান্ধা স্থল বন্দরের আমদানিকারক ও স্থানীয় ইউপি চেয়ারম্যান কুদরত-ই-খোদা মিলন বলেন, পাথর আমদানিতে টন প্রতি ১০ ডলারের পরিবর্তে ১২ ডলার অ্যাসেসমেন্ট ভ্যালু ভ্যাট বৃদ্ধি করায় বুড়িমারী স্থলবন্দর দিয়ে সকল ধরণের পাথর আমদানি বন্ধ করা হয়েছে। 


keya