৯:১৩ এএম, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার | | ১৮ রমজান ১৪৪০




বিএসবিএমবি’র কনফারেন্সের সমাপণী অনুষ্ঠানে চবি উপাচার্য

বিজ্ঞানের বিভিন্ন স্তরে সমৃদ্ধ মানবসম্পদ দেশের অপরিহার্য অনুষঙ্গ

২৯ এপ্রিল ২০১৯, ০৩:৩৪ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ ও বাংলাদেশ সোসাইটি ফর বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি (বিএসবিএমবি)-এর যৌথ উদ্যোগে আয়োজিত দুইদিন ব্যাপি (২৭-২৮ এপ্রিল) ‘The Bangladesh Society for Biochemistry and Molecular Biology Conference 2019’ এর সমাপনী অনুষ্ঠান ২৮ এপ্রিল চবি প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।  অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএসবিএমবি-এর সাধারণ সম্পাদক প্রফেসর ড. হোসাইন উদ্দিন শেখর। 

উপাচার্য তাঁর ভাষণে অত্যন্ত সফলভাবে কনফারেন্স সমাপ্ত করায় দেশ-বিদেশ থেকে আগত সম্মানিত শিক্ষক-গবেষকসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।  তিনি বলেন, এ ধরণের কনফারেন্সে বিভিন্ন বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গীর আদান-প্রদান এবং আলাপ-আলোচনার মাধ্যমে নতুন নতুন আইডিয়ার উদ্ভব ও উন্মেষ ঘটে।  আর এই নতুন নতুন আইডিয়ার মাধ্যমে নব নব প্রযুক্তির উদ্ভাবনের পথ অবারিত হয়। 

উপাচার্য বলেন, বিজ্ঞান-জীববিজ্ঞান অধ্যয়নের বিভিন্ন স্তরে কোয়ালিটি মানবসম্পদের যে সংকট রয়েছে তা নিরসনে আমাদের তরুণ মেধাবী শিক্ষার্থীদের বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে অধ্যয়নের প্রতি আগ্রহ সৃষ্টি করে তাদের আধুনিক জ্ঞান-বিজ্ঞানের আওতায় পঠন-পাঠনসহ জ্ঞান-গবেষণায় সমৃদ্ধ করে তাদের মধ্য থেকেই সেই কাংখিত মানসম্পদ তৈরীর দায়িত্ব আমাদেরই নিতে হবে।  উপাচার্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনে জ্ঞান-গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ এবং দক্ষ-যোগ্য মানবসম্পদ উৎপাদনের লক্ষ্যে ভবিষ্যতেও এ ধরণের গুরুত্বপূর্ণ কনফারেন্স আয়োজন করার আহ্বান জানান।  পরে উপাচার্য পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। 

চবি প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর ড. চৌধুরী মোহাম্মদ মনিরুল হাসান-এর সভাপতিত্বে এবং সহযোগী অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান-এর পরিচালনায় অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মামুনুর রশিদ চৌধুরী।  অনুষ্ঠানে চবি’র বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ, দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত শিক্ষক-গবেষকবৃন্দ, বিএসবিএমবি-এর সদস্যবৃন্দ এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।