১:১৮ পিএম, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার | | ২০ জ্বিলহজ্জ ১৪৪০




বান্দরবানে এবারও মাধ্যমিক পরিক্ষায় এগিয়ে ক্যান্টঃ পাবলিক স্কুল এন্ড কলেজ

০৬ মে ২০১৯, ০৮:১৩ পিএম | জাহিদ


রিমন পালিত, বান্দরবান : অন্যান্য বারের ন্যায় এবারও মাধ্যমিকে এগিয়ে বান্দরবানের অন্যতম বিদ্যাপীঠ ক্যান্ট: পাবলিক স্কুল এন্ড কলেজ।  এই বছর বিদ্যালয়টির পাশের হার ৯৯.১৫।  ১১৮ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১১৭ জন এর মধ্যে জিপিএ- ৫ পেয়েছে ৩০ জন।  বিদ্যালয়টিতে গত বছরের তুলনায় এ বছর পাশের হার বেড়েছে।  পাশের হারে দ্বিতীয় স্থানে রয়েছে আল ফারুক ইনষ্টিটিউট। 

এ বছর ৬৭ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৬৪ জন, তার মধ্যে জিপিএ- ৫ পেয়েছে ৮ জন শিক্ষার্থী।  তবে বিগত বছরের তুলনায় এ বছর ফলাফলে পিছিয়ে রয়েছে জেলা সদরের বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়।  বিদ্যালয়টিতে শুরু থেকে জিপিএ- ৫ কম বেশি পেয়ে আসলেও এ বছর বিদ্যালয়টিতে জিপিএ- ৫ পায়নি একজন শিক্ষার্থীও।  ২২৯ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৯২ জন।  

এদিকে জেলা সদরের অন্যান্য বিদ্যালয় গুলোর মধ্যে বালিকা উচ্চ বিদ্যালয়ে ২০৬ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৫১ জন, জিপিএ- ৫ পেয়েছে ১০ জন,  বিলকিছ বেগম উচ্চ বিদ্যালয়ে ৯২ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয় ৬০ জন, কালেক্টরেট স্কুল এন্ড কলেজে ৫৬ শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৫৩ জন, তার মধ্যে জিপিএ- ৫ পেয়েছে ২ জন।  

বান্দরবান ক্যান্ট: পাবলিক স্কুল কলেজের অধ্যক্ষ লে. কর্ণেল রেজাউল করিম বলেন, গত বছরের তুলনায় এ বছর মাধ্যমিক পরীক্ষায় পাশের হার বেড়েছে।  একজন শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে।  তবে বোর্ড চ্যালেঞ্জ করলে সেটাও আশা করি কৃতকার্য হবে।  

উল্লেখ্য, এ বছর মাধ্যমিক পরীক্ষায় বান্দরবান জেলা থেকে ৪০৭০ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে এর মধ্যে উত্তীর্ণ হয় ২৬৬০ জন।  মোট জিপিএ- ৫ পেয়েছে ৭০ জন।  জেলার পাশের হার ৬৫.৩৬।