৩:২৫ পিএম, ২১ আগস্ট ২০১৯, বুধবার | | ১৯ জ্বিলহজ্জ ১৪৪০




সুনামগঞ্জের সুরমা থেকে আড়াই লাখ টাকার অবৈধ কোনা জাল আটক

০৯ মে ২০১৯, ০৯:৩৫ এএম | জাহিদ


হাবিব সরোয়ার আজাদ, সিলেট : চলতি বর্ষায় ও প্রজনন মৌসুমে সুনামগঞ্জের বিভিন্ন হাওর নদ-নদী জলমহালে ডিম ওয়ালা ‘মা মাছ’ নিধন বন্ধে জেলা প্রশাসনের নির্দেশে ভ্রাম্যমান আদালত আড়াই লাখ মুল্যের অবৈধ কোনা ও কারেন্ট জাল আটক করেছেন। 

বুুধবার সদর উপজেলা পরিষদ চত্বরে আটককৃত এসব অবৈধ জাল পুড়িয়ে ধ্বস করা হয়েছে।  

সম্প্রতি সুনামগঞ্জের ১৪ কেজি ওজনের ডিম ওয়ালা মা মাছ ধরা পড়ার খবর চাউর হয়ে উঠার পর পরই জেলা প্রশাসন ও মৎস অফিস নড়েচরে বসে।  

জানা গেছে, জেলা প্রশাসকের নির্দেশে সদর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট ইয়াসমিন নাহার রুমার নেতৃত্বে মঙ্গরবার  সদর উপজেলার প্রবাহমান সুরমা নদীতে ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়। 

ভ্রাম্যমান আদালতের অভিযানে সুরমায় মাছ ধরাকালে বিক্রয় ও ব্যবহার নিষিদ্ধ ২ লাখ টাকার কোনা জাল ও ৬০ হাজার টাকার অবৈধ কারেন্ট জাল আটক করা হয়।  

বুধবার রাতে সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ বললেন , ডিম ওয়ালা মা মাছ ও পোণা মাছ নিধন বন্ধে পর্যায়ক্রমে ভ্রাম্যমান আদালত পরিচালনার জন্য জেলার সকল উপজেলা নির্বাহী অফিসার ও মৎস অফিসারগনকে নদ-নদী হাওর জলমহাল এমনকি বিভিন্ন হাট বাজারে অভিযান পরিচালনা করে বিক্রয় ও ব্যবহার নিষিদ্ধ সব ধরণের কারেন্ট, কোনা, বেরজাল মশারীজাল আটকের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।  

তিনি আরো বলেন, প্রশাসনের পাশাপাশী স্থানীয় জনগণ সচেতন হয়ে প্রজনন বা বর্ষা মৌসুমে ডিম ওয়ালা মা মাছ ও পোনা মাছ নিধন বন্ধে সচেতন হলে মৎসভান্ডার খ্যাত সুনামগঞ্জ জেলা আবারো মিঠা পানির মাছ থেকে বড় ধরণের আর্থীক ভাবে লাভবান হবে এমনকি স্থানীয় ভাবে অনেকটাই কমে যাবে মাছের সংকট।  

ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে সদর উপজেলার  সিনিয়র মৎস অফিসার সীমা রাণী বিশ্বাস সহ সুনামগঞ্জ সদর মডেল থানা পুলিশ ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যগণ উপস্থিত ছিলেন। 


keya