২:৩১ এএম, ১৬ জুলাই ২০১৯, মঙ্গলবার | | ১৩ জ্বিলকদ ১৪৪০




জাপানে বিশ্বের দ্রুত গতির ট্রেন, মিনিটে ৬ কিমি

১১ মে ২০১৯, ০৯:৫০ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : বিশ্বের সবচেয়ে দ্রুততম গতির বুলেট ট্রেনের পরীক্ষামূলক চলাচল সম্পন্ন হয়েছে জাপানে।  ঘণ্টায় এই ট্রেনটি ৪০০ কিলোমিটার পর্যন্ত পাড়ি দিতে সক্ষম হবে।  দীর্ঘদিন ধরেই বিশ্বের দ্রুততম গতির এই ট্রেনটি তৈরির কাজ করছিল দেশটি।  অবশেষে তারা সফল হলো। 

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে জানানো হয়েছে, গত শুক্রবার শিনকানসেন বুলেট ট্রেনের আলফা-এক্স প্রযুক্তির এ ট্রেনটির পরীক্ষামূলক চালনা শুরু করে জাপান।  আরও তিন বছর ট্রেনটির পরীক্ষামূলক এই চালনা চলবে। 

২০৩০ সালের মধ্যে ট্রেনটি পুরোদমে চালু হওয়ার পর তার গতি হতে পারে ঘণ্টায় ৩৬০ কিলোমিটার।  আর এর মাধ্যমে ট্রেনটি খুব সহজেই বিশ্বের দ্রুততম গতির ট্রেনে পরিণত হবে।  তবে ঘণ্টায় ৪০০ কিলোমিটার বেগে চলতে সক্ষম হলেও বাস্তবে এটি তার পূর্ণ সক্ষমতা কাজে লাগাবে না। 


এতদিন চীনের ফাক্সিং ট্রেন ছিল বিশ্বের দ্রুততম গতির ট্রেন কিন্তু সেটিও শিনকানসেনের কাছে হার মানবে।  কেননা ফাক্সিং এর গতি শিকানসেনের কাঙ্ক্ষিত গতির চেয়ে ঘণ্টায় অন্তত ১০ কিলোমিটার কম।  যদিও ফাক্সিং নামের চীনা ট্রেনটিও আলফা-এক্স প্রযুক্তিতে তৈরি। 

জাপানের তৈরি নতুন এ বুলেট ট্রেনটি দেখতে বেশ দারুণ।  ট্রেনের নকশাও নজরকাড়া।  টেনটির সম্মুখভাগ চোখা নাকের মতো।  নির্মাতারা জানিয়েছেন, ট্রেনটিতে মোট দশটি বগি থাকবে।  প্রতি সপ্তাহে দুবার করে মধ্যরাতে ২৮০ কিলোমিটার দূরত্বের জাপানের সেনডাই ও আমোরি শহরের মধ্যে ট্রেনটি চলাচল করবে। 


keya