৩:৫৪ এএম, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার | | ১৫ রবিউস সানি ১৪৪১




চবি ক্লাব (শহর)-এর ইফতার মাহফিলে চবি উপাচার্য

পবিত্র মাহে রমজান আত্মশুদ্ধি ও সংযম শিক্ষা দেয়

২০ মে ২০১৯, ১১:৪৬ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : পবিত্র মাহে রমজান উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্লাব (শহর)-এর উদ্যোগে ১৯ মে চবি ইনফরমেশন সেন্টারে (ক্লাব ভবন) এক ইফতার মাহফিলের আয়োজন করা হয়।  এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।  

উপাচার্য তাঁর ভাষণে উপস্থিত সকলকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানান।  তিনি বলেন, পবিত্র মাহে রমজান মুসলিম উম্মাহর জন্য এক বিশেষ নিয়ামত স্বরূপ।  পবিত্র মাহে রমজান আত্মশুদ্ধি ও আত্মসংযমের শিক্ষা দেয়।  অন্যান্য মাসের তুলনায় এ মাসে ইবাদতের সওয়াব মহান আল্লাহ বহুগুণ বাড়িয়ে দেন।  তাই এ মাসে রোজা, তারাবি, বেশি বেশি নফল নামাজ, জিকির এবং অন্যান্য ইবাদত-বন্দেগীতে নিয়োজিত থাকলে মহান আল্লাহ পাকের নৈকট্য লাভের সুযোগ সহজ হয়। 

তিনি আরও বলেন, এ পবিত্র মাসে সকল প্রকার লোভ-লালসা, হিংসা-বিদ্বেষ, পরনিন্দা-পরচর্চা, জুলুম-নির্যাতন, অনৈতিক কর্মকান্ড ইত্যাদি নেতিবাচক কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে।  মাগফিরাতের এই দশদিনে আল্লাহ পাক তাঁর বান্দাদের গুণাহসমূহ বেশি বেশি করে মাফ করে থাকেন।  এইজন্য মাগফিরাতের এই পর্বে মহান আল্লাহর কাছে নিজেদের ভুলত্রুটি শুধরানোর জন্য এবং গুণাহ ক্ষমা চেয়ে প্রার্থনা করতে হবে।  মাননীয় উপাচার্য পবিত্র মাহে রমজানের শিক্ষাকে ব্যক্তিগত জীবনে প্রতিফলনের মাধ্যমে আলোকিত জীবন গঠনের আহবান জানান।  

চবি ক্লাব (শহর)-এর সভাপতি প্রফেসর আবু মুহাম্মদ আতিকুর রহমানের সভাপতিত্বে এবং ক্লাব সম্পাদক জনাব মো. মহসীন-এর পরিচালনায় ইফতার মাহফিল অনুষ্ঠানে ক্লাবের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।  ইফতার মাহফিল অনুষ্ঠানে দেশ-জাতির উন্নতি-সমৃদ্ধি, দোয়া ও মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন চবি একাউন্টিং বিভাগের সহকারী অধ্যাপক জনাব মো. কাউছার হামিদ।