৪:৪২ এএম, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার | | ২৩ মুহররম ১৪৪১




ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দেয়া সার্কুলারে ‘স্থিতাবস্থা’

২১ মে ২০১৯, ০৪:০৪ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : ঋণখেলাপিদের জন্য বিশেষ সুবিধা দিয়ে গত ১৬ মে জারি করা বাংলাদেশ ব্যাংকের সার্কুলার আগামী ২৪ জুন পর্যন্ত স্থগিত করেছেন হাইকোর্ট। 

মঙ্গলবার এ-সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

একই সঙ্গে আগামী ২৪ জুন মামলার পরবর্তী আদেশের দিন নির্ধারণ করা হয়েছে। 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।  আর বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার মো. মুনিরুজ্জামান। 

পরে বাংলাদেশ ব্যাংকের আইনজীবী মুনিরুজ্জামান সাংবাদিকদের জানান, ঋণখেলাপিদের জন্য বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের সার্কুলার স্থগিত চেয়ে রিট দায়ের করা হয়েছিল।  আদালত সার্কুলারটির কার্যক্রম আগামী ২৪ জুন পর্যন্ত স্থগিত করেছেন। 

গত ১৬ মে জারি করা সার্কুলারে বলা হয়, ঋণখেলাপিরা মাত্র দুই শতাংশ ডাউনপেমেন্ট দিয়েই ঋণ পুনঃতফসিল করতে পারবেন।  পুনঃতফসিল হওয়া ঋণ পরিশোধে তারা সময় পাবেন টানা ১০ বছর।  প্রথম এক বছর কোনো কিস্তি দিতে হবে না। 

ওই সার্কুলারের কারণে ইচ্ছেকৃত ঋণখেলাপিরাও এখন থেকে ঋণ পুনঃতফসিল করার সুযোগ পাবেন। 

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, খেলাপিরা ব্যাংকের টাকা ফেরত দেয়া শুরু করলে নিয়মিত গ্রাহকদের চেয়েও খেলাপি গ্রাহকদের কম সুদ দিতে হবে।  চিহ্নিত এই ঋণখেলাপিদের গুণতে হবে ৯ শতাংশেরও কম সুদ। 


keya