১:৫৬ এএম, ১৯ আগস্ট ২০১৯, সোমবার | | ১৭ জ্বিলহজ্জ ১৪৪০




চবি‘র সাথে হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে চবি উপাচার্য

২২ মে ২০১৯, ০৪:১৫ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১০০ একর জমিতে বঙ্গবন্ধু হাই-টেক পার্ক নির্মাণের লক্ষ্যে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাথে এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান ২২ মে ঢাকাস্থ আগারগাঁর আইসিটি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এবং হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সেক্রেটারী) জনাব হোসনেআরা বেগম স্বাক্ষর করেন।  এ অনুষ্ঠানে বঙ্গবন্ধু হাই-টেক পার্ক বাস্তবায়নের ফোকাল পার্সন চবি কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি ও চবি আইসিটি সেন্টার-এর পরিচালক প্রফেসর ড. হানিফ সিদ্দিকী ও আইসিটি ডিভিশনের উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

উপাচার্য সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সংশ্লিষ্ট সকলকে স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানান।  তিনি বলেন, তথ্য-প্রযুক্তিতে সমৃদ্ধি অর্জন ছাড়া আধুনিক বিশ্বের নব নব চ্যালেঞ্জ মোকাবেলা সম্ভব নয়।  এ লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে একটি বিশ্ব মানের আধুনিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করতে বিগত চার বছরে এ বিশ^বিদ্যালয়ে একাডেমিক, প্রশাসনিক ও ভৌত অবকাঠামো উন্নয়নে অভূতপূর্ব উন্নয়ন-অগ্রগতি সাধিত হয়েছে; যা এখন সকলের কাছে দৃশ্যমান। 

উপাচার্য বলেন, ইতোমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয় এলাকায় দেশের সর্ববৃহৎ বঙ্গবন্ধু হাই-টেক পার্ক নির্মাণের জন্য ১০০ একর জমি বরাদ্দ প্রদান করেছে।  এই বঙ্গবন্ধু হাই-টেক পার্ক নির্মিত হলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীদের তথ্য-প্রযুক্তিতে আরও সমৃদ্ধি অর্জন ছাড়াও এতদঅঞ্চলে দেশি-বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠানের বিনিয়োগ যেমন বৃদ্ধি পাবে তেমনি তথ্য-প্রযুক্তিতে দক্ষ শিক্ষার্থীদের এবং অত্র এলাকার জনসাধারণের কর্মসংস্থানের সুযোগ অবারিত হবে; সর্বোপরি এতদঅ লের অর্থনৈতিক উন্নয়নে অভূতপূর্ব সমৃদ্ধি অর্জিত হবে।  মাননীয় উপাচার্য এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের ফলে বঙ্গবন্ধু হাই-টেক পার্ক নির্মাণ কাজের অগ্রগতি দ্রুত ত্বরান্বিত হবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন।     

উল্লেখ্য, হাই-টেক পার্ক বাস্তবায়নের লক্ষ্যে বিগত ১৮ জানুয়ারি ২০১৯ তারিখ তৎকালীন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব মোস্তফা জব্বার এবং উক্ত মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তাবৃন্দ চট্টগ্রাম বিশ^বিদ্যালয় এলাকায় প্রস্তাবিত বঙ্গবন্ধু হাই-টেক পার্কের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক বরাদ্দকৃত জমি সরেজমিনে পরিদর্শন করেন।