৩:৫৬ পিএম, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার | | ১৬ শাওয়াল ১৪৪০




মিয়ানমার আগ্রহী নয়, সবাই চায় রোহিঙ্গারা ফেরত যাক: প্রধানমন্ত্রী

১০ জুন ২০১৯, ০১:১৬ পিএম | নকিব


এসএনএন২৪.কম : মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের কারণে সৃষ্ট সংকটের বিষয়টি ইসলামী সম্মেলন সংস্থা (ওআইসি)-এর সম্মেলনে তুলে ধরেছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

তিনি বলেছেন, সম্মেলনে এশিয়ার পক্ষ থেকে আমি বক্তব্য দিয়েছি।  এতে জঙ্গিবাদ ও রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা করি।  ভালোভাবে এসব বিষয়গুলো তুলে ধরি। 

জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ডে সরকারি সফরের বিষয়ে দেশবাসীকে অবহিত করতে সংবাদ সম্মেলনে এসে তিনি একথা জানান।  রবিবার বিকেল ৫টার কিছু পরে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সংবাদ সম্মেলন আসেন তিনি। 

এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আগামী জুলাইয়ে চীনে যেতে পারি।  আশা করি তখন রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা হবে।  সবাই চায় রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যাক।  কিন্তু মিয়ানমারের সাড়াটা পাই না।  তারাই আগ্রহী নয়। 

রোহিঙ্গা ক্যাম্পগুলোতে অপ্রীতিকর ঘটনার বিষয়ে এক প্রশ্নের জবাবে সরকারপ্রধান বলেন, রোহিঙ্গাদের বিষয়ে আমরা খুবই উদ্বিগ্ন।  বিজিবি, পুলিশ ও সেনাবাহিনী আছে।  সবসময় টহলসহ নিরাপত্তা ব্যবস্থার উদ্যোগ নেওয়া হয়েছে। 

‘আর সমস্যা দেখছি- ভলান্টিয়াররা (স্বেচ্ছাসেবী সংস্থা) চায় না কোনো রিফিউজি তাদের স্বদেশে ফিরে যাক।  তালিকা যখন করলাম প্রত্যাবাসনের জন্য, তখন তারা (রোহিঙ্গারা) আন্দোলন করলো তারা ফেরত যাবে না।  এর পেছনে কারা কেন উসকানি দেয়? অনেক সংস্থা চায় না তারা ফিরে যাক।  কারণ গেলে তাদের চাকরি থাকবে না।  ফান্ড আসবে না। ’


keya