৩:৩৫ পিএম, ১৮ আগস্ট ২০১৯, রোববার | | ১৬ জ্বিলহজ্জ ১৪৪০




১৮০ লাখ ডলার সংগ্রহ করেছে রোহিঙ্গাদের জন্য আমিরাত

১১ জুন ২০১৯, ০৯:৪২ এএম | নকিব


এসএনএন২৪.কম : আমিরাত রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ (ইআরসি) বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তায় জন্য ১৮০ লাখের বেশি ডলার সংগ্রহ করেছে। 

সোমবার ঢাকায় সংযুক্ত আরব আমিরাত (ইউএই) দূতাবাস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে। 

এতে বলা হয়, মে মাসের শেষ সপ্তাহে দেশব্যাপী প্রচারণা চালানো হয়।  সামাজিক যোগাযোগ মাধ্যমসহ কয়েক হাজার ব্যক্তি অনুদান ও দাতব্য সংস্থা থেকে এ তহবিল সংগ্রহ করা হয়।  ইউএই-এর প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের নির্দেশনায় ও ইউএই নেতাদের সহযোগিতায় ইআরসি এই প্রচার চালায়। 

বাংলাদেশে নিযুক্ত ইউএই’র  রাষ্ট্রদূত সাঈদ মোহাম্মদ আল মোহাইরি বলেন, ‘এখন পর্যন্ত বাংলাদেশে ১০ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।  আমাদের তাদের সবাইকে বিশেষত নারী ও শিশুদের সহায়তা করা দরকার।  এই মুহূর্তে আমাদের সরকার রোহিঙ্গাদের সহায়তায় সংযুক্ত আরব আমিরাতের জনগণকে সম্পৃক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।  সরকার তাদের অনুদান সংগ্রহ করছে। 

রোহিঙ্গা সংকটের শুরু থেকেই ইউএই রোহিঙ্গা নারী ও শিশুদের জন্য খাবার, আশ্রয় ও স্বাস্থ্য সুরক্ষার জন্য জরুরি ত্রাণ সহায়তা দিয়ে আসছে। 

তিনি আরও বলেন, ‘ইউএনএইচসিআর-এর সহযোগিতায় ইউএই রোহিঙ্গা নারী ও শিশুদের মৌলিক চাহিদা মেটাতে বেশ কয়েকটি প্রকল্প পরিচালনা করে যাচ্ছে। ’

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোহিঙ্গাদের জন্য কক্সবাজারে ইউএই-বাংলাদেশে ভলেন্টিয়ার ফিল্ড হসপিটালের মাধ্যমে স্বাস্থ্যসেবা পরিচালনা করছে। 

এছাড়াও কক্সবাজারে রোহিঙ্গা শিবিরগুলোয় সুপেয় পানি সরবরাহের জন্য ১০০টি কুয়া খনন করা হচ্ছে।  সংযুক্ত আরব আমিরাত ইআরসি’র তত্ত্ববধানে প্রকল্পটি শুরু করেছে। 

অধিকন্তু ইউএই রোহিঙ্গা শিশু ও তাদের মায়েদের অপুষ্টি দূর করার লক্ষ্যে ২০ লাখ ডলার সহায়তা দিয়েছে।  


keya