১:১১ পিএম, ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার | | ২৩ শাওয়াল ১৪৪০




নান্দাইলে ভিক্ষুক পুনর্বাসনের লক্ষ্যে দিনব্যাপী প্রশিক্ষন কর্মসূচী

১৩ জুন ২০১৯, ০৬:৪৫ পিএম | নকিব


মো. শাহজাহান ফকির, নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের নান্দাইল উপজেলায় ভিক্ষুক পুনর্বাসনের লক্ষ্যে ‘আমার বাড়ি আমার খামার প্রকল্প’ ও পল্লী সঞ্চয় ব্যাংক কর্তৃক বৃহস্পতিবার চন্ডিপাশা ইউনিয়ন পরিষদে দিনব্যাপী প্রশিক্ষন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। 

উপজেলা প্রশাসনের সহযোগীতায় ‘আমার বাড়ি আমার প্রকল্প’ নান্দাইলের সমন্বয়কারী মো. রফিকুল ইসলাম আকন্দ ও শফিকুল ইসলাম ঝুটনের সঞ্চালনায় উক্ত প্রশিক্ষন কর্মশালায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. মোসাদ্দেক মেহেদী ইমাম। 

দিনব্যাপী এই প্রশিক্ষনে চন্ডিপাশা ও গাংগাইল ইউনিয়নের ৬০ জন ভিক্ষুক অংশ গ্রহন করে।  এছাড়া নান্দাইলের ১৩টি ইউনিয়নের ৩৬০ জন ভিক্ষুককে ক্রমান্বয়ে প্রশিক্ষন দেওয়ানো হবে। 

জানাযায়, ৩৬০ জন ভিক্ষুকদেরকে উপজেলা প্রশাসন ৮ লাখ টাকা ও বর্তমান সরকার ভিক্ষুকদেরকে আরও ৮ লাখ টাকা বোনাস প্রদান করায় পল্লী সঞ্চয় ব্যাংকে তাদের সম্মিলিত মোট সঞ্চয় দাড়িয়েছে ১৬ লাখ টাকা।  এতে করে পল্লী ব্যাংকে প্রত্যেক ভিক্ষুকের সঞ্চয় রয়েছে জনপ্রতি ৫ হাজার টাকা। 

প্রত্যেকের সঞ্চয়ের টাকা ছাড়াই প্রশিক্ষন শেষে প্রতি ভিক্ষুককে স্বাবলম্বী হিসাবে গড়ে তুলতে ১০ হাজার টাকা মূল্যের সরঞ্জামাদী যেমন, সেলাই মেশিন, হ্যান্ডট্রলি, গরু, ছাগল, মূরগী ও ওজন মাপার মেশিন ক্ষেত্র বিশেষে প্রদান করা হবে। 

উক্ত প্রশিক্ষনে নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মো. মোসাদ্দেক মেহেদী ইমাম বলেন, নান্দাইল উপজেলাকে ভিক্ষুক মুক্ত উপজেলা হিসাবে গড়ে তুলার লক্ষ্যে উপজেলা প্রশাসনের এই মহৎ উদ্দ্যোগ অব্যাহত থাকবে।