১:৩১ এএম, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার | | ১৬ জ্বিলকদ ১৪৪০




সবজিতে স্বস্তি, দাম বেড়েছে গুঁড়ো দুধ-পেঁয়াজ-রসুন-আদার

১৫ জুন ২০১৯, ০৯:৫৯ এএম | নকিব


এসএনএন২৪.কম : নিত্যপণ্যের বাজারে বাজেটের প্রভাব না পড়লেও বিদেশ থেকে আমদানি করা গুঁড়ো দুধের দাম এলাকা ও বাজার ভেদে শতকরা ৫ থেকে ১০ শতাংশ বেড়েছে।  তবে স্বাভাবিক কারণেই কিছুটা দাম বেড়েছে পেঁয়াজ ও রসুনের।  শুক্রবার (১৪ জুন) কয়েকটি বাজার ঘুরে এমন তথ্য জানা গেছে। 

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদের পর এই প্রথমবারের মতো ভারতীয় পেঁয়াজের দাম বেড়েছে।  বাজারে বাড়তি দামে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে। 

এ কারণ দেখিয়ে বেড়েছে দেশি পেঁয়াজ, আদা ও রসুনের দামও।  প্রতিটি পণ্যের দাম বেড়েছে ৫ থেকে ১৫ টাকা।  এদিকে, আমদানি করা গুঁড়ো দুধের দাম বাজার ভেড়ে বেড়েছে ১০ শতাংশ হারে। 

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে উপস্থাপিত বাজেটে দেশি শিল্প রক্ষায় আমদানি করা বেশ কয়েকটি পণ্যের শুল্ক বাড়িয়েছে আমদানি করা গুঁড়ো দুধের।  এ কারণ দেখিয়ে বাজেট ঘোণার পর এক দিন যেতে না যেতেই কিছু অসৎ ব্যবসায়ী গুঁড়ো দুধের দাম বাড়িয়েছে বলে অভিযোগ তুলেছেন ক্রেতারা।  তবে, বিষয়টি বাজেটের প্রভাব বলতে নারাজ ব্যবসায়ীরা। 

রাজধানীর যাত্রাবাড়ী বাজারের ব্যবসায়ীরা জানিয়েছেন, চাল-ডালসহ নিত্য পয়োজনীয় পণ্যের ক্ষেত্রে তো কোনও শুল্ক নেই।  বড়-ছোট সর্বত্র বেড়েছে সিগারেটের দাম।  ধূমপানকে নিরুৎসাহিত করতে বাজেটে সিগারেটের ওপর শুল্ক বাড়িয়েছে সরকার।  এ কারণেই সিগারেটের দাম বেড়েছে। 

এ বিষয়ে জানতে চাইলে শুক্রাবাদ বাজারের ক্ষুদে দোকানদার জামাল উদ্দিন জানিয়েছেন, ‘বাজেটে ট্যাক্স বাড়ানো হয়েছে, তাই সিগারেটের দাম বেড়েছে।  শলাকা প্রতি বেড়েছে ৩ থেকে ৫ টাকা।  আর প্যাকেট প্রতি বেড়েছে ৫০ থেকে ৫৫ টাকা। ’

বাজার ঘুরে দেখা গেছে, ঈদের পর থেকেই বাড়তি ছিল চীনা আদার দাম।  একইভাবে বাড়তি ছিল হলুদের দামও।  সম্প্রতি এ পণ্যটির দাম বেড়েছে কেজিতে ১০ টাকা।  তিন থেকে চার দিন ধরে বেড়েছে দেশি রসুন, চীনা রসুন ও দেশি আদার দাম। 

সবজির দামে কোনও প্রভাব নেই।  দাম এখন অনেকটাই ক্রেতাদের গা সওয়া হয়ে গেছে।  ৪০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে গ্রীষ্মকালীন সবজি।  মাছ আগের মতোই উঁচু দরে বিক্রি হচ্ছে।  গরুর মাংস বিক্রি হচ্ছে ৫ থেকে সাড়ে ৫০০ টাকা কেজি দরে। 

তবে চাহিদা, বেড়েছে ব্রয়লার মুরগির মাংসের।  প্রতিকেজি বিক্রি হচ্ছে ১৪০ টাকা দরে।