৯:৩৫ পিএম, ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার | | ১৭ সফর ১৪৪১




বৃক্ষরোপণে ‘প্রধানমন্ত্রী জাতীয় পুরস্কার’ ভূষিত জমির উদ্দিন পারভেজ

২০ জুন ২০১৯, ০৫:০২ পিএম | নকিব


নকিব ছিদ্দিকী :বিশ্ব পরিবেশ দিবস আজ পালিত হচ্ছে।  এ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৯ উদ্বোধন করেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকাল ১০টায় দিবসটির কার্যক্রম উদ্বোধন করেন । প্রতিবছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়ে আসছে, কিন্তু এ বছর ঈদ-উল-ফিতরের কারণে আমরা তারিখ পিছিয়ে। 

প্রতিবছর বিশ্ব পরিবেশ দিবসে ভিন্ন ভিন্ন প্রতিপাদ্য নির্ধারণ করে থাকে জাতিসংঘ।  এ বছর পরিবেশ দিবসের প্রতিপাদ্য ‘বায়ু দূষণ’ এবং দিবসের স্লোগান ‘বিট এয়ার পলিউশন’ অর্থ্যাৎ ‘আসুন, বায়ুদূষণ রোধ করি’।  এবার জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৯ এর প্রতিপাদ্য ‘শিক্ষায় বন ও পরিবেশ, আধুনিক বাংলাদেশ’ ঘোষণা করেন। 

এ বছর পরিবেশ সংরক্ষণ ও উন্নয়নে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনটি ক্যাটাগরিতে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে পাঁচটি ‘জাতীয় পরিবেশ পদক ২০১৯’ দেয়া হয়,বন্যপ্রাণী সংরক্ষণে অবদান রাখার জন্য ‘বঙ্গবন্ধু এ্যাওয়ার্ড ফর ওয়ার্ল্ড লাইভ কনজারভেশন’, বৃক্ষরোপণে ‘প্রধানমন্ত্রী জাতীয় পুরস্কার’ এবং সামাজিক বনায়নে সুবিধাভোগী-দের হাতে চেক তুলে দেয় প্রধানমন্ত্রী । 

 বৃক্ষরোপণে বিশেষ অবদান রাখায় ২০১৯ জাতীয় বৃক্ষমেলায় বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ৩য় বারের মত জাতীয় বৃক্ষ পুরস্কার ভূষিত হয়েছেন রাউজান উপজেলা যুবলীগের সভাপতি ও পৌরসভার ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ । 

এবারের বৃক্ষমেলায় স্টলের সংখ্যা  ১০০।  সারাদেশে বিক্রি ও বিতরণের জন্য ৬৯ লাখ ৪৫ হাজার চারা উত্তোলন করা হয়েছ।  এর মধ্যে ১০ লাখ চারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ জনগণের মাঝে বিতরণ করা হয়।  সামাজিক বনায়ন কার্যক্রমের মাধ্যমে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করে বন সংরক্ষণ ও বৃক্ষরোপণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

’ বিশ্ব ঐতিহ্য সুন্দরবন সংরক্ষণে সুন্দরবনের ‘৫২ ভাগ এলাকাকে’ রক্ষিত এলাকা ঘোষণা করা হয় ।