৯:৩০ পিএম, ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার | | ১৭ সফর ১৪৪১




স্বচ্ছ ভূমি ব্যবস্থাপনার দাবিতে জামালপুরে সনাক-টিআইবি এর মানববন্ধন

২৪ জুন ২০১৯, ০৮:৪৮ পিএম | নকিব


তানভীর আহমেদ হীরা,জামালপুর প্রতিনিধি :  ভূমিখাতে অনিয়ম, ডিজিটাল ভ‚মি জরিপ ও রেজিস্ট্রেশনে হয়রানি বন্ধ এবং জবাবদিহিতামূলক ও স্বচ্ছ ভূমি ব্যবস্থাপনার দাবিতে জামালপুর শহরের দয়াময়ী এলাকায় ২৪ জুন সোমবার ঘন্টাব্যাপী ট্রান্সপারেন্সী ইন্টারনেশনাল বাংলাদেশ (টিআইবি) এর আয়োজনে  মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মানববন্ধনের সভাপতিত্ব করেন সনাক জামালপুরের সহ-সভাপতি জনাব অজয় কুমার পাল। 

ট্আ্ইিিব এরিয়া ম্যানেজার মো: আরিফ হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন,   সনাক সদস্য তামান্না সালেহিন কবিতা, রনজিত বিশ^াস খোকন, সাংবাদিক ফজলে ইলাহী মাকাম, শিক্ষক, সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।  

মানববন্ধনে বক্তারা বলেন, ভূমি খাতে বিভিন্ন ধরণের অনিয়ম ও সীমাবদ্ধতা ভূমি খাতে সুশাসন মারাতœকভাবে ব্যাহত হচ্ছে এবং দুর্নীতির মাত্রা বাড়াচ্ছে।  

ভূমি ব্যাবস্থাপনার প্রতিটি ধাপে অবাধে অনিয়ম, দুর্নীতি ও হয়রানি চলছে।  রাজনৈতিক চাপ, প্রাতিষ্ঠানিক দুর্বলতা, কর্মকর্তাদের অসততার কারণে সেবা গ্রহীতারা প্রতিনিয়ত ন্যায্য সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। 

সুশাসন নিশ্চিত করতে হলে এর বিরুদ্ধে সামাজিক আন্দোলন জোরদার করতে হবে।  

  স্বচ্ছ ভ‚মি ব্যবস্থাপনা নিশ্চিত করার জন্য সনাক-জামালপুর ও টিআইবি এর সুনির্দিষ্ট দাবি তুলে ধরেন:

১. স্থানীয় পর্যায়ে ভূমি ব্যবস্থাপনার বিভিন্ন আধুনিক পদ্ধতি বিশেষ করে আইন ও জিজিটাল জরিপ ইত্যাদির সাথে ভূমি প্রশাসন ও ব্যবস্থাপনার সমন্বয় করতে হবে। 

২.  ভূমি ব্যবস্থাপনার প্রধাণ সেবাসমূহ যেমন- জরিপ, নামজারি, রেজিস্ট্রেশন, উন্নয়ন কর, খাসজমি বরাদ্দ, হাটবাজার ব্যবস্থাপনা, ভূমি সংক্রন্ত দেওয়ানী মামলা পরিচালনা ও নথিপত্র উত্তোলনে হয়রানি ও অনিয়ম বন্ধ করতে হবে। 

৩.ভূমি খাতে বিভিন্ন সেবা পাওয়ার ক্ষেত্রে সেবা মূল্যের সুনির্দিষ্ট তালিকা উন্মুক্ত স্থানে থাকতে হবে। 

৪. উপজেলা পর্যায়ে সব সেবা বিশেষ করে নামজারি, রেজিস্ট্রেশন, তথ্য সরবরাহ সেবাসহ সকল সেবা ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে প্রদান করতে হবে। 

৫. ভূমি সেবা সংক্রান্ত সকল লেনদেন ব্যাংকের মাধ্যমে করতে হবে। 

৬.মাঠ পর্যায়ে যে সকল শূন্য পদ রয়েছে সেখানে দ্রæততম সময়ের মধ্যে নিয়োগের ব্যবস্থা করতে হবে।