৯:৩১ পিএম, ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার | | ১৭ সফর ১৪৪১




রাউজানে জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে ভক্তদের বিশাল মঙ্গল শোভাযাত্রা

০৪ জুলাই ২০১৯, ০৮:০১ পিএম | নকিব


প্রদীপ শীল, রাউজান প্রতিনিধি :শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে রাউজানে বিভিন্ন মঠ ও মন্দিরে পালিত হয়েছে নানা ধর্মীয় অনুষ্ঠান। 

  ৪ জুলাই বৃহস্পতিবার উপজেলা সদর ঢেউয়াপাড়া শ্রীশ্রী জগন্নাথ সেবাশ্রমে রথ যাত্রা উপলক্ষে সনাতন সম্প্রদায়ের ভক্তদের আগমন ঘটে চোখে পড়ার মতো। 

উপছে পড়া এই ভীড় উপেক্ষা করে জগন্নাথ দেবদেবী চরণ দর্শন করতে দেখা গেছে হাজার হাজার ভক্ত নরনারীকে।  সেবাশ্রমের পূজারী সুবল দাশ বজ্রমণি জানান, ভোর সকালে ঊষা কীর্তনের মাধ্যমে রথ যাত্রার শুভ সূচনা ঘটে।  দুপুরে শাস্ত্র মতে জগন্নাথের পূজা অনুষ্ঠিত হয়। 

এরপর ভোগরাগ ও নাম সংকীর্তন শেষে মহা প্রসাদ বিতরণ করা হয় ভক্তদের মাঝে।  সেবাশ্রম পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক শ্রী কাজল বোস জানান, বিকাল ৪ টার দিকে জগন্নাথসহ দেবদেবীকে রথে উঠানো হয়।  এরপর শুরু হয় মঙ্গল শোভাযাত্রা।  রথযাত্রা উৎসব পরিদর্শন কালে দেখা যায়, চট্টগ্রাম-রাঙ্গামাটি মহা সড়কে মঙ্গল শোভাযাত্রাটির অগ্রভাগে ছিল দৃষ্টি নন্দন ভাবে সাজানো জগন্নাথ দেবের রথের গাড়ি।  রথের সামনে ও পিছনে  হাজার হাজার বিভিন্ন বয়সী ভক্তের মূখে ছিল হরি সংকির্তন সুধা। 

জলিল নগর বাস ষ্টেশন হতে শুরু হওয়া শোভাযাত্রাটি পৌর এলাকার ৮নং ওয়ার্ড ও নয় নং ওয়ার্ডের ঊষা পুকুর পাড় হয়ে বাবু চৌধুরীর বাড়ি গিয়ে শেষ হয়।  হিন্দু ধর্মের লোকজন বিশ্বাস করে পূর্ণিমার গোধূলী লগ্নে কইলাস থেকে যুগ অবতার জগন্নাথ দেব তার ভাই বোন নিয়ে পিসি'র বাড়ি উদ্দেশ্য যাত্রা করাকে রথ যাত্রা হিসাবে পালন করে তারা । 

পিসির বাড়িতে নয়দিন অতিবাহিত হওয়ার পর উল্টো যাত্রা করবে কইলাসে।  এটাকে বলা হয় ফিরতি রথ।  রাউজানের সর্ববৃহৎ রাউজান জগন্নাথ সেবাশ্রম প্রতি বছবের ন্যায় বিপুল ধর্মীয় ভাবগাম্বীর্য্যের মাধ্যমে জগন্নাথের রথ যাত্রার আয়োজন করে থাকে। 

রথযাত্রার বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেবাশ্রমের অন্যতম কর্ণধার দীলিপ চক্তবর্তী, মাস্টার রাখাল দে, রতন মহাজন, সাধন চক্রবর্তী, ডাঃ সমীর শীল, বিজন চৌধুরী, দিপুল দে, অশোক পালিত, টিপু দে, ধীলন মুহুরী, রনজিত শীল, সজল বোস, সমীর শীল, চন্দ্র শেখর দে, তপন দে, দিপলু দে, অনুপ চক্রবর্তী, পলাশ দে, ভানু শীল, নিউটন চৌধুরী, ইমন সেন, অমিত শর্মা, ইমন শীল প্রমূখ।  রথযাত্রায় সার্বিক সহযোগিতা করেন ঢেউয়াপাড়া উদয়াচল সংসদ ও রাউজান জাগো হিন্দু পরিষদ। 

এছাড়া নোয়াপাড়া, কাগতিয়া, ডাবুয়া, দায়েরঘাটা জগন্নাথ সেবাশ্রমে রথ যাত্রা পালিত হয়।