৮:৪৩ এএম, ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার | | ১৭ মুহররম ১৪৪১




মেডিকেল টিম ও কন্ট্রোল রুম গঠন দুর্যোগ মোকাবেলায়

০৮ জুলাই ২০১৯, ১০:১৭ এএম | নকিব


এসএনএন২৪.কম : অতিবৃষ্টির কারণে পাহাড় ও ভূমিধস জনিত সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় মেডিকেল টিম গঠন ও কন্ট্রোল রুম চালু করেছে সিভিল সার্জন কার্যালয়। 

কন্ট্রোল রুমে কথা বলতে ৬৩৪৮৪৩ নম্বরে যোগাযোগের জন্য বলা হয়েছে। 

এর আগে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান এবং খাগড়াছড়ি জেলার সিভিল সার্জনকে মেডিকেল টিম গঠন ও কন্ট্রোল রুম চালুর নির্দেশনা দেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর। 

পরবর্তী নির্দেশ দেওয়া পর্যন্ত কন্ট্রোল রুম চালু ও মেডিকেল টিম সেবা দিবে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী। 

সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তা ডা. মো. নুরুল হায়দার বাংলানিউজকে বলেন, উপজেলা পর্যায়ের সরকারি চিকিৎসাকেন্দ্র সমূহে মেডিকেলে টিম গঠন করা হয়েছে। 

‘এসব মেডিকেল টিম ২৪ ঘণ্টা সেবা দিবে।  এ ছাড়া সরকারি সব চিকিৎসাকেন্দ্রের চিকিৎসকসহ কর্মকর্তা-কর্মচারীরা রোস্টার অনুযায়ী দায়িত্ব পালন করবেন। ’

তিনি আরও বলেন, সিভিল সার্জন কার্যালয়ে কন্ট্রোল রুম চালুর পাশাপাশি জরুরি পরিস্থিতি মোকাবেলায় জনবল রাখা হয়েছে।  মেডিকেল টিমের জন্য পর্যাপ্ত ওষুধসহ যাবতীয় সরঞ্জাম সরবরাহ করার পাশাপাশি শুকনো খাবার ও প্রয়োজনীয় জিনিস রাখা হয়েছে। ’

এদিকে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় ঢাকা, চট্টগ্রাম, মোংলা ও কক্সবাজার সমুদ্রবন্দরকে রোববারও (৭ জুলাই) তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।  একইসঙ্গে চট্টগ্রাম বিভাগে দিনভর ভারি বর্ষণও হতে পারে।  আবহাওয়া অফিস থেকে এ পূর্বাভাস দেওয়া হয়েছে। 

এদিকে ভারি বর্ষণে ভূমিধসের শঙ্কায় পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত লোকজনকে সরে যেতে মাইকিং করছে চট্টগ্রাম জেলা প্রশাসন। 

চট্টগ্রাম আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা মাযহারুল ইসলাম জানান, মৌসুমি বায়ুর প্রভাবে আজকেও ঢাকা, চট্টগ্রাম, মোংলা ও কক্সবাজার সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে। 

চট্টগ্রাম বিভাগে আজ পুরোদিন ভারি বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। 


keya