৮:২৯ এএম, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার | | ১৩ রবিউস সানি ১৪৪১




দুর্দান্ত এক মৌসুম কাটিয়েছেন ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন

১৪ জুলাই ২০১৯, ১০:১১ এএম | নকিব


এসএনএন২৪.কম : দুর্দান্ত এক মৌসুম কাটিয়েছেন লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন। 

চ্যাম্পিয়নস লিগ জেতার পর জিতেছেন কোপা আমেরিকার শিরোপাও।  ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা না জিতলেও তার দল লিভারপুল শেষ করেছে দ্বিতীয় স্থান নিয়ে। 

এমন অবিশ্বাস্য ফর্ম তাকে এনে দিয়েছে এক মৌসুমে তিনটি ‘গোল্ডেন গ্লাভস’।  এমন কীর্তি ইতিহাসে নেই অন্য কোনো গোলরক্ষকের। 

ঐতিহাসিক মারাকান স্টেডিয়ামে পেরুকে ৩-১ গোলে হারিয়ে কিছুদিন আগেই কোপার শিরোপা জিতেছে ব্রাজিল।  টুর্নামেন্টের সেরা গোলরক্ষক হিসেবে পুরস্কৃত হয়েছেন ব্রাজিলের আলিসন।  এর আগে প্রিমিয়ার লিগ এবং চ্যাম্পিয়নস লিগের ‘গোল্ডেন গ্লাভস’ও গেছে তার ঝুলিতে। 

অ্যানফিল্ডে অভিষেক মৌসুমেই নিজের মান রেখেছেন বিশ্বের অন্যতম দামি গোলরক্ষক আলিসন।  সর্বশেষ আসরে ২১ ম্যাচে নিজের গোলপোস্ট সুরক্ষিত রেখেছেন তিনি।  এছাড়া চ্যাম্পিয়নস লিগের ৬ ম্যাচে তাকে পরাস্ত করতে পারেনি কোনো দলই।  প্রিমিয়ার লিগ আর দেশের হয়ে মোট ৩৯টি ‘ক্লিন শিট’ তার উজ্জ্বল পারফরম্যান্সের সাক্ষ্য বহন করছে। 

সেই ফর্ম তিনি আন্তর্জাতিক পর্যায়েও টেনে নিয়েছেন।  তার দূরদর্শিতায় পাঁচ ম্যাচে কোনো গোল হজম করতে হয়নি ব্রাজিলকে।  ফাইনালে পেরু একটা গোল দেওয়ার আগে টানা ‘ক্লিন শিট’ বজায় রেখেছিলেন তিনি।  চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তিনি মোট ৮টি সেভ করেছিলেন, তার কয়েকটি আবার অতিমানবীয় হিসেবে চিহ্নিত করেছেন সমর্থকরা। 

সবমিলিয়ে এবারের ব্যালন ডি’অর জয়ের অপার সম্ভাবনা আছেন আলিসনের।  ক্লাব সতীর্থ ভার্জিল ভ্যান ডাইক আর বার্সার আর্জেন্টাইন তারকা মেসি ছাড়া আপাতত চলতি মৌসুমে তার কোনো প্রতিদ্বন্দ্বী নেই।  মেসির ঝুলিতে আছে শুধু লা লিগার শিরোপা আর সর্বোচ্চ গোল।  দুর্দান্ত ডিফেন্স দক্ষতা দেখিয়ে ইপিএল'র বর্ষসেরা হলেও ভ্যান ডাইক শিরোপার ক্ষেত্রে আলিসনের চেয়ে কিছুটা পিছিয়ে। 

কোপা জিতে আদতে এই দুজনকেই ছাপিয়ে গেছেন আলিসন। 


keya