৪:২৬ এএম, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার | | ২০ জ্বিলহজ্জ ১৪৪০




জাবিতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শিক্ষার্থীর মৃত্যু

২৮ জুলাই ২০১৯, ১০:১৫ এএম | নকিব


শিহাব উদ্দিন, জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেলেন ফার্মেসি বিভাগের প্রথম বর্ষের (৪৮ ব্যাচ) মেধাবী ছাত্রী উখেং নু রাখাইন।  তিনি বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হলের আবাসিক ছাত্রী। 

শনিবার (২৭ জুলাই) বিকাল ৫ টায় কক্সবাজার জেলার  নিজ বাড়ি থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু হয় তার। 

জানা যায়, ক্যাম্পাসে থাকাকালীন সময়ে জ্বরে আক্রান্ত হয় উখেং নু।  আক্রান্ত হওয়ার পর প্রথম কিছুদিন সাভার এনাম মেডিকেল কলেজে ভর্তি হয়ে চিকিৎসা নেন।  পরবর্তীতে অবস্থার অবনতি হলে বাসায় নিয়ে যাওয়া হয়।  কিন্তু এক সপ্তাহ পেরিয়ে গেলেও জ্বর কমার কোনো লক্ষণ না দেখায় আজ চট্টগ্রাম মেডিকেলে নিয়ে যাওয়া হচ্ছিলো তাকে।  পথিমধ্যেই ডেঙ্গুর সাথে পরাজিত হয়ে মৃত্যুবরন করেন।  

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক বিশিষ্ট মশা বিজ্ঞানী  কবিরুল বাশার বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডেঙ্গু ও এডিস মশা দমনের জন্য আমি নিজেই উদ্যোগী হয়ে গত ১৬ ই জুন ভিসি মহোদয়ের ব্যক্তিগত সচিব মো. ছানোয়ার হোসেন, রেজিস্টার, স্টেট অফিসার মো নুরুল আমিন, জীববিজ্ঞান অনুষদের ডিন এদের সবাইকে অনুরোধ করেছি জরুরী ভিত্তিতে এডিস মশা নির্মূলে উদ্যোগ গ্রহণ করার জন্য।  একজন গবেষক হিসেবে আমার দায়িত্ব হলো নিয়ন্ত্রণ পদ্ধতি বলে দেওয়া।   কিন্তু কার্যক্রম সম্পন্ন করার দায়িত্ব সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। ' 

এদিকে শিক্ষার্থীর মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের মাঝে নেমে এসেছে শোকের মাতম।