৪:০৪ পিএম, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার | | ১২ রবিউস সানি ১৪৪১




জাবিতে বিএনসিসি'র 'ডেঙ্গু সচেতনতা ও পরিচ্ছন্নতা অভিযান' পালন

২৯ জুলাই ২০১৯, ০৫:০৩ পিএম | নকিব


শিহাব উদ্দিন, জাবি প্রতিনিধি : বাংলাদেশ ন্যাশনাল কাডেট কোর (বিএনসিসি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  প্লাটুনের অধীনে 'ডেঙ্গু সচেতনতা ও পরিচ্ছন্নতা অভিযান' কর্মসূচি সম্পন্ন হয়েছে।  

সোমবার (২৯শে জুলাই) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ থেকে এ অভিযান শুরু করা হয়।  ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ময়লা আবর্জনা পরিস্কার করা হয় এই কর্মসূচির মাধ্যমে।  

কর্মসূচিতে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ও বিএনসিসি জাবি প্লাটুনের ভারপ্রাপ্ত শিক্ষক জনাব আ. স. ম. ফিরোজ উল হাসান, মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ও বিএনসিসি জাবি প্লাটুনের সহকারী শিক্ষক তাসলিন জাহান মৌ এবং প্লাটুন ইনচার্জ জুনাইদ হাসান।  এছাড়াও ফার্মেসি বিভাগের সহকারী অধ্যাপক জনাব মো. ফখরুল ইসলাম এবং প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. তারেক হোসেন অভিযান পরিচালনায় সহযোগীতা করেন। 

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় নোংরা পরিস্কার করা সহ সকলকে নির্ধারিত স্থানে নোংরা ফেলার জন্য বলা হয়।  পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের  বটতলা নামক খাবারের দোকান গুলোতেও অভিযান চালানো হয়।  সেখানে অস্বাস্থ্যকর খাবার ফেলে দেওয়ার পাশাপাশি তাদেরকে সতর্ক করে দেওয়া হয় এবং খাবার ঢেকে রাখতে বিশেষ নির্দেশ প্রদান করা হয়। 

এসময় শহীদ মিনারে এক সংক্ষিপ্ত বক্তব্যে ভারপ্রাপ্ত শিক্ষক বলেন, "বিএনসিসি একটি জাতীয় প্রতিষ্ঠান।  দেশ ও জাতির প্রয়োজনে বিএনসিসি সবসময় ঝাঁপিয়ে পড়েছে।  ক্যাম্পাসে এখন ডেঙ্গু জ্বরের প্রভাব অতিমাত্রায় লক্ষ করা যাচ্ছে।  এই সমস্যা থেকে রক্ষার জন্য আমাদের সবাইকে অবশ্যই আমাদের ক্যাম্পাস পরিস্কার পরিচ্ছন্ন রাখা উচিৎ। " প্লাটুনের সহকারী শিক্ষক তাসলিন জাহান মৌ বলেন, " বর্তমানে ডেঙ্গু মহামারী আকার ধারণ করেছে এবং দেশে এখন ক্রান্তিকাল চলছে।  তাই দেশের এ ক্রান্তিকালে জনসাধারণকে সচেতন করতে বিএনসিসি অগ্রগামী ভূমিকা পালন করছে। "

অভিযানের ব্যাপারে এক প্রশ্নের জবাবে প্লাটুনের ইনচার্জ জুনাইদ হাসান বলেন, "বিএনসিসি সবসময় প্রাতিষ্ঠানিক কাজের পাশাপাশি বিভিন্ন সামাজিক কাজ করে আসছে।  তারই ধারাবাহিকতায় আমাদের এ অভিযান।  সকলের সুস্থতা ও নিরাপত্তার স্বার্থে আমাদের এ অভিযান নিয়মিতভাবে চলে আসছে এবং ভবিষ্যতে ও চলবে। "

এসময় বিএনসিসি জাবি প্লাটুনের বর্তমান ও সাবেক ক্যাডেটসহ সাধারণ শিক্ষার্থীরা পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেন।