৯:৪০ এএম, ২৫ আগস্ট ২০১৯, রোববার | | ২৩ জ্বিলহজ্জ ১৪৪০




ধুনটে ব্যাংক কর্মকর্তার উদাসীনতায় দুস্থরা ভাতা বঞ্চিত

২৯ জুলাই ২০১৯, ০৭:৪৪ পিএম | নকিব


রফিকুল আলম, ধুনট (বগুড়া) প্রতিনিধি:বগুড়ার ধুনট উপজেলায় দুস্থ নারীদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষে আয়বর্ধক প্রশিক্ষন কর্মসূচির সরকারি ভাতা বঞ্চিত হয়েছেন ৪০ নারী। । 

সোনালী ব্যাংক ধুনট শাখা কর্মকর্তার উদাসীনতার কারনে নারীরা প্রশিক্ষন ভাতা থেকে বঞ্চিত হওয়ার এ অভিযোগ উঠে।  

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, এ উপজেলায় দুস্থ নারীদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষে ২০১৮-২০১৯ অর্থ বছরে সরকারি ভাবে বøক বাটিক ও সেলাই প্রশিক্ষন কর্মসূচি হাতে নেওয়া হয়।  উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার তত্বাবধায়নে তিন মাস মেয়াদে আয়বর্ধক এই প্রশিক্ষনে মোট ৪০ জন নারী অংশ নেন।  এরমধ্যে বøক বাটিক প্রশিক্ষনে ২০ জন এবং সেলাই প্রশিক্ষনে ২০জন নারী।  

উপজেলা কার্যালয়ে এপ্রিল থেকে শুরু হওয়া প্রশিক্ষন কর্মসূচি ৩০ জুন শেষ হয়েছে।  প্রশিক্ষন শেষে সোনালী ব্যাংক ধুনট শাখা থেকে প্রত্যেক নারী ৬ হাজার করে ভাতার টাকা উত্তোলনের কথা ছিল।  কিন্ত অদ্যাবধি প্রশিক্ষন ভাতার টাকা পায়নি ৪০জন নারী।  

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হিসাব রক্ষন কর্মকর্তার কার্যালয় থেকে প্রশিক্ষন ভাতার ২ লাখ ৩৫ হাজার ৪০০ টাকা  ছাড় করে ১৯ জুন সোনালী ব্যাংকে ওই প্রকল্পের ০৬১০৬০২০০১০২৫ নং হিসাবে জমা করেন।  কিন্ত  সোনালী ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা ৩০ জুনের মধ্যে ওই হিসাব নম্বরে টাকা জমা করেননি (কম্পিউটারে পোষ্টিং দেওয়া হয়নি)।  ফলে প্রশিক্ষন কর্মসূচির ২ লাখ ৩৫ হাজার ৪০০ টাকা সরকারি কোষাগারে ফেরত গেছে। 

এ বিষয়ে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছাঃ অলিফা খাতুন বলেন, গত ১১ জুলাই প্রশিক্ষনে অংশ নেওয়া ৪০ জন দুস্থ নারীকে প্রশিক্ষন ভাতার চেক দেওয়া হয়।  কিন্ত তারা ব্যাংকে গিয়ে জানতে পারেন ০৬১০৬০২০০১০২৫ নং হিসাবে কোন টাকা জমা নেই।  

সোনলী ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা ৩০ জুনের মধ্যে টাকা ডেবিট না করায় সমুদয় টাকা সরকারি কোষাগারে ফেরত গেছে।  মুলত ব্যাংক কর্মকর্তার উদাসীনতার কারনে নারীরা প্রশিক্ষন ভাতার টাকা বঞ্চিত হয়েছেন।  এ বিষয়টি মহিলা বিষয়ক অধিদপ্তর বরাবর লিখিত ভাবে জানানো হয়েছে। 

সোনালী ব্যাংক ধুনট শাখা ব্যবস্থাপক মাহবুবুল আলম বলেন, অসাবধানতাবসত এ ধরনের ভুল হয়েছে।  বিলম্ব হলেও নারীরা প্রশিক্ষন ভাতার টাকা পাবেন।  এ বিষয়ে সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়  এবং মহিলা বিষয়ক অধিদপ্তরে পত্র পাঠানো হয়েছে।  সেখান থেকে সিন্ধান্ত এলেই প্রশিক্ষন ভাতার টাকার ব্যবস্থা করা হবে। 


keya