৪:৪৯ পিএম, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার | | ১২ রবিউস সানি ১৪৪১




আরও ৭ জনের মৃত্যু, সৌদিতে পৌঁছেছেন ১ লাখ ২ হাজার হজযাত্রী

৩১ জুলাই ২০১৯, ০৯:৫০ এএম | নকিব


এসএনএন২৪.কম : ২০১৯ সালের পবিত্র হজব্রত পালন করতে এ পর্যন্ত সৌদি আরব পৌঁছেছেন ১ লাখ ২ হাজার ৪৬৭ জন বাংলাদেশি হজযাত্রী। 

এদিকে মঙ্গলবার দিবাগত রাত পর্যন্ত আরও ৭ বাংলাদেশির মৃত্যু হয়েছে এ নিয়ে এ বছর মৃতের সংখ্যা দাঁড়ালো ২৪ জনে। 

এর মধ্যে মক্কায় ২০, মদীনায় ৩ এবং জেদ্দায় ১ জন।  এদের মধ্যে ২১ জন পুরুষ এবং ২ জন নারী রয়েছেন।  

হজ মিশন সুত্রে জানা গেছে ৩০ জুলাই পর্যন্ত বাংলাদেশ বিমানের ১৫২টি এবং সৌদিয়ার ১৩৯টি মোট ২৯১টি ফ্লাইটে করে সরকারী ব্যবস্থাপনার ৬ হাজার ৯১৬ জন এবং বেসরকারী ব্যবস্থাপনার ৯৫ হাজার ৫৫১ জন বাংলাদেশি সৌদি আরবে পৌঁছেছেন। 

সবশেষ মারা যাওয় সাত বাংলাদেশি হলেন, কুমিল্লা জেলার বরুরা উপজেলার আব্দুল বারেক (৬১)।  তার পাসপোর্ট নং বিএক্স ০৭২৮২৮৫, ফেনী সদর উপজেলার মো: শাজাহান (৬১)।  তার পাসপোর্ট নং বিটি ০৩২০৬৩৮, মাদারীপুর জেলার কালকিনি উপজেলার আব্দুল জলিল মিয়া (৭৫) তার পাসপোর্ট নং ইএ০১৬৬৯৭৬, সাতক্ষীরা জেলা তালা উপজেলার আনোয়ারা খাতুন (৬৯) তার পাসপোর্ট নং বিওয়াই ০০৫১৯৭৪, কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার মো: জলিল মিয়া (৭৪) তার পাসপোর্ট নং বিএক্স ০৯৬২১০০, বাঘেরহাট জেলার কচুয়া উপজেলার আব্দুল মালেক শেখ (৭৪) তার পাসপোর্ট নং বিএক্স ০৮৪৫১৮৪ এবং ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলার মো: গোলাম মোস্তফা তালুকদার (৬২) তার পাসপোর্ট নং বিডব্লিউ ০২৬৩৯৭২।  

এদিকে বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে মঙ্গলবার রাতে প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. জহির আহমেদ এর সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। 

সভায় বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় আগত হজযাত্রীদের সার্বিক হজ ব্যবস্থাপনা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়।  সভায় অন্যান্যের মধ্যে বাংলাদেশ হজ অফিস মক্কাস্থ মৌসুমী হজ অফিসার, প্রশাসনিক দলের সদস্যবৃন্দ এবং আইটি দলের দলনেতা উপস্থিত ছিলেন। 

অন্যদিকে, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ.ম. রেজাউল করিমসহ হজ অফিস মক্কার কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমান,  বাংলাদেশ হজ মেডিকেল সেন্টার (মক্কা) পরিদর্শন করেন।  এ সময় মন্ত্রী শ. ম. রেজাউল করিম বলেন, মেডিকেল সেন্টার এ তথ্য প্রযুক্তির ব্যবহার এর মাধ্যমে সুন্দর ও  সুশৃঙ্খল ভাবে হাজীদের চিকিৎসা  সেবা প্রদান করা হচ্ছে।