১১:৪৮ এএম, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার | | ২০ জ্বিলহজ্জ ১৪৪০




ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মৃত্যু

০৭ আগস্ট ২০১৯, ১০:০৩ এএম | নকিব


 এসএনএন২৪.কম : ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ মারা গেছেন। 

বুকে ব্যথা অনুভব করায় মঙ্গলবার রাত সোয়া ১০টার দিকে তাকে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স (এআইআইএমএস) হাসপাতালে ভর্তি করা হয়। 

দ্রুত ইমার্জেন্সিতে নিয়ে যাওয়া হয় কার্ডিয়াক অ্যারেস্টে আক্রান্ত বিজেপি নেত্রীকে।  এর কিছুক্ষণের মধ্যেই তার মৃত্যু হয়।  মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। 

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-র প্রথম মেয়াদে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন সুষমা স্বরাজ।  তিন বছর আগে তার কিডনি প্রতিস্থাপন করা হয়।  অসুস্থতার কারণে মোদি-র এবারের মেয়াদে মন্ত্রিসভায় কোনও দায়িত্ব নিতে আগ্রহী হননি তিনি।  এমনকি এবারের লোকসভা নির্বাচনেও তিনি অংশ নেননি। 

সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর-র আমলেও মন্ত্রিত্ব সামলেছিলেন এই বিজেপি নেত্রী।  তার মৃত্যুতে ভারতের রাজনৈতিক মহলে, বিশেষ করে বিজেপি শিবিরে শোকের ছায়া নেমে এসেছে।  প্রবীণ এই রাজনীতিকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ দেশটির শীর্ষস্থানীয় রাজনীতিকরা। 

হাসপাতালে নেওয়ার আগে সন্ধ্যায় টুইটারে দেওয়া এক পোস্টে স্বায়ত্তশাসন বাতিল করে কাশ্মির ভেঙে দুই ভাগ করার সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানান সুষমা।  টুইটে তিনি লিখেছেন, ‘ধন্যবাদ প্রধানমন্ত্রী।  আপনাকে অনেক ধন্যবাদ।  আমার সারাজীবনে আমি এটা দেখার অপেক্ষায় ছিলাম। ’ সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্য টাইমস অব ইন্ডিয়া। 


keya