২:১৪ এএম, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার | | ১৮ মুহররম ১৪৪১




বীরগঞ্জে আম বাগানের ৫০০ চারা গাছ কর্তন করেছে দূর্বৃত্তরা

১৮ আগস্ট ২০১৯, ০৪:৩৬ পিএম | নকিব


মো.তোফাজ্জল হায়দার, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের বীরগঞ্জ পৌরসভার আদিবাসি জোসেফ হাসদার আমরুপালি জাতের ৫'শ আমের চারা গাছ ও ২ শতাধিক ইউক্যালিপটাস গাছের বাগান কেটে ফেলেছে দূর্বৃত্তরা। 

গত শুক্রবার (১৬ আগস্ট) গভীর রাতে বীরগঞ্জ পৌরসভার ৯নং ওয়ার্ডে জগদল গ্রামে এই ঘটনা ঘটে।  এ বিষয়ে জোসেফ হাসদা বাদি হয়ে ১৭ই আগস্ট বীরগঞ্জ থানায় একটি অভিযোগ দিয়েছেন। 

অভিযোগ সূত্রে জানা যায়, বিবাদী পৌরশহরের সুজালপুর হাটখোলার মৃত সফি উদ্দীনের পুত্র ভূমিদস্যু মমতাজ আলী টাইগার ও ফেনাপুকুরের মৃত পদ্ম রায়ের পুত্র কোকিল রায়ের সঙ্গে পৈত্রিক সূত্রে প্রাপ্ত ২.৭০ একর জমি নিয়ে আদিবাসি জোসেফ হাসদা গং এর দীর্ঘদিন যাবত বিবাদ চলে আসছিল। 

এ ব্যাপারে বিজ্ঞ আদালতে মামলা আনয়ণ করলে আদালত জোসেফ হাসদার পক্ষে রায় ঘোষনা করেন।  বিগত ৪ মাস পূর্বে বর্ণিত সম্পত্তিতে ৫'শ  আমরুপালি জাতের আম গাছ ও ২ শতাধিক ইউক্যালিপটাস গাছ রোপণ করেছিল এবং বতর্মানে আম গাছের চারা'র ফাঁকে আমন ধান রোপন রয়েছে। 

বিবাদিগন বিজ্ঞ আদালত হতে মামলার রায় পক্ষে না পাওয়ায় বর্ণিত সম্পত্তি ভোগদখন করতে দিবে না ও লাগানো গাছপালা সুযোগ বুঝে কর্তন করবে মর্মে হুমকি দিয়ে আসছিলো।  বিবাদিগনের হুমকির কারণে জোসেফ ও তার পরিবারের লোকজন তাদের সম্পত্তি'র গাছপালা ও ফসল গভীর রাত পর্যন্ত দেখাশুনা করত। 

প্রতিদিনের ন্যায় গত ১৭ আগস্ট সকালে ঘুম থেকে উঠে বর্ণিত সম্পত্তিতে গিয়ে উল্লিখিত ৫'শ আমের চারা গাছ ও ২ শতাধিক ইউক্যালিপটাস গাছের বাগান কাটা অবস্থায় দেখতে পায়।  এ বিষয়ে জোসেফ হাসদা সন্দেহ যে বিবাদী দ্বয় সহ অজ্ঞাতনামা ১৫/২০ লোক মিলে শত্রুতার জের ধরে বাগানের গাছ কেটে আনুমানিক ৭০ হাজার টাকার ক্ষতিসাধন করেছে। 

সরেজমিরে শনিবার সকালে আমবাগানে গেলে দেখা যায়, ওই আমবাগানের সারি সারি আমগাছ ও ইউক্যালিপটাস গাছ গুলো মাথা নুয়ে পড়ে রয়েছে।  গাছগুলোকে ধারালো অস্ত্রদিয়ে কাটা হয়েছে। 

বাগানের পাশে বসবাসকারী অভিযোগের সাক্ষী চাতরু হাসদা, সমাই হাসদা, জমাদার সরেন বলেন, গাছ কাটা আর মানুষ খুন করা একই কথা।  মানুষের সঙ্গে মানুষের শত্রুতা থাকতেই পারে কিন্তু গাছের সাথে এমন শত্রুতা করা ঠিক হয়নি মমতাজ টাইগার। 

এ ব্যাপারে আদিবাসি জোসেফ হাসদা উল্লিখিত ঘটনায় সুষ্ট তদন্ত ও দোষী টাইগারের উপযুক্ত শাস্তির জোর দাবি জানান। 


keya