২:১১ এএম, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার | | ১৮ মুহররম ১৪৪১




সমুদ্রকে কেন্দ্র করে সংগঠিত অপরাধমূলক কর্মকাণ্ড রোধেও সতর্ক থাকতে হবে : প্রধানমন্ত্রী

০৫ সেপ্টেম্বর ২০১৯, ০১:১৩ পিএম | নকিব


এসএনএন২৪.কম:  অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করতে গিয়ে যাতে সমুদ্রের স্বাভাবিক পরিবেশ বিঘ্নিত না হয়, সেদিকে লক্ষ্য রাখার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সমুদ্রকে কেন্দ্র করে সংগঠিত অপরাধমূলক কর্মকাণ্ড রোধেও সতর্ক থাকতে হবে। 

সকালে (বৃহস্পতিবার) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ভারত মহাসাগরের তীরবর্তী দেশগুলোর আঞ্চলিক সংস্থা- আইওআর (IORA) আয়োজিত ব্লু -ইকনোমি শীর্ষক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে এ কথা বলেন তিনি। 

এ সময় সমুদ্রে সংরক্ষণমূলক নীতি বাস্তবায়ন করে সব ধরনের বিপর্যয় মোকাবিলায় একজোট হওয়ার পরামর্শ দেন শেখ হাসিনা। 

সমুদ্র সম্পদের কার্যকর ব্যবহারের মাধ্যমে অর্থনৈতিক প্রসার লাভের টেকসই কৌশল প্রণয়ন করতে এবার ঢাকায় বসেছে ২২ দেশে আঞ্চলিক সংস্থা আইওআর'র মন্ত্রী পর্যায়ের সম্মেলন। 

ভারত মহাসাগরের তীরবর্তী দেশগুলোর আন্তঃরাষ্ট্রীয় এই সংস্থার ব্লু-ইকনোমি শীর্ষক দুইদিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী আয়োজনে যোগ দেন প্রধানমন্ত্রী। 

আঞ্চলিক এই সংস্থার ২২টি সদস্য রাষ্ট্রের পাশাপাশি সম্মেলনে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্সসহ সংলাপে অংশীদার ৯টি দেশের প্রতিনিধিরাও।  উদ্বোধনী সেশনে প্রধানমন্ত্রী বলেন, এই অঞ্চলে টেকসই সুনীল অর্থনৈতিক বেষ্টনী গড়ে তুলতে আইওআর-কে জোরালো ভূমিকা রাখতে হবে। 

প্রধানমন্ত্রী বলেন, নানা মাত্রার দূষণে সমুদ্র আজ হুমকির সম্মুখীন।  সমুদ্রকেন্দ্রিক বিপর্যয় ও অপরাধ দমনেও সদস্যগুলোর প্রতি সতর্ক থাকার আহ্বান শেখ হাসিনার। 

ব্লু ইকনোমির লক্ষ্য অর্জনে সমুদ্রে আরো বেশি বিনিয়োগ পরিকল্পনার উদ্যোগ নিতে সম্মেলনে উপস্থিত সবার প্রতি আহ্বান জানান সরকার প্রধান শেখ হাসিনা। 



keya