৩:৫৯ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রোববার | | ১৫ মুহররম ১৪৪১




নিজেরাই সমাধান করবেন বিরোধী দলের সংকট : স্পিকার

০৮ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৩৩ এএম | নকিব


এসএনএন২৪.কম: বিরোধী দলীয় নেতা ছাড়াই আগামীকাল রবিবার বিকেল ৫টায় শুরু হচ্ছে একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন। 

সংসদ অধিবেশনের শুরতেই চলতি সংসদের এমপি, বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর কারণে শোক প্রস্তাব আনা হবে। 

শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে রেওয়াজ অনুযায়ী অধিবেশন মূলতবি হয়ে যাবে। 

পরদিন থেকে যথারীতি অধিবেশন চলবে।  এর আগে বিকেল ৪টায় সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচী চূড়ান্ত হবে। 

এদিকে এরশাদের মৃত্যুর কারণে শুন্য হওয়া বিরোধী দলীয় নেতার পদ এখনো পূরণ হয়নি।  ওই পদ নিয়ে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরা দ্বিধাবিভক্ত হয়ে পড়েছেন। 

সংসদের বিরোধী দলীয় নেতা করার জন্য ইতোমধ্যে স্পিকারের কাছে চিঠি দিয়েছেন জাতয়ি পার্টির বর্তমান চেয়ারম্যান জিএম কাদের ও জাতীয় পার্টির কো- চেয়ারম্যান ও বর্তমান সংসদে বিরোধী দলীয় উপনেতা রওশন এরশাদ।  এরমধ্যে রওশনকে পার্টির চেয়ারম্যানও ঘোষণা করা হয়েছে।  এছাড়া বিরোধী দলীয় উপনেতা হিসেবে তিনি রবিবার ১১টায় সংসদ ভবনে জাতীয় পার্টির সংসদীয় দলের সভা আহ্বান করেছেন। 

এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, তাদের চিঠি নিয়ে আইন-কানুন খতিয়ে দেখা হবে।  আর বিরোধী দলীয় নেতা কে হবেন, তা কার্যপ্রণালী বিধিতে বলা আছে।  সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।  বিরোধী দলের মধ্যে যে সংকট তৈরি হয়েছে, তা তারা নিজেরাই সমাধান করবেন বলে তিনি আশা প্রকাশ করেছেন। 

সংসদ সচিবালয় আইন শাখা সূত্রে জানা গেছে, চলতি অধিবেশনে কাস্টমস বিল-২০১৯, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৯, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধন) বিল-২০১৯, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র বিল-২০১৯ এবং বাংলাদেশের পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) বিল-২০১৯ নিয়ে পাস হওয়ার সম্ভবানা রয়েছে।