৮:৫৮ পিএম, ২২ অক্টোবর ২০১৯, মঙ্গলবার | | ২২ সফর ১৪৪১




৪২ হাজার কোটি টাকা সহায়তা দেবে এডিবি আগামী ৩ বছরে

১৪ সেপ্টেম্বর ২০১৯, ০৮:২৭ এএম | নকিব


এসএনএন২৪.কম:  এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) আগামী তিন বছরে ৫০০ কোটি ডলার (প্রায় ৪২ হাজার কোটি টাকা) দেবে বাংলাদেশকে। 

এছাড়া ৪৯০ কোটি ডলার (প্রায় ৪১,০০০ কোটি টাকা) পাইপলাইনে ‘স্ট্যান্ডবাই’ হিসাবে রক্ষিত রেখেছে এডিবি। 

শুক্রবার ১৩ (সেপ্টেম্বর) এডিবি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। 

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে ২০২০-২২ মেয়াদে এডিবির অপারেশনস বিজনেস পরিকল্পনা হস্তান্তর করেন ব্যাংকটির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।  এতে আরও বলা হয়েছে, সরকারের সপ্তম পঞ্চ-বার্ষিকী পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে এডিবি অপারেশনস বিজনেস পরিকল্পনা তৈরি করেছে।  ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে এটি সহায়তা করবে। 

প্রসঙ্গত, অবকাঠামো ও সামাজিক উন্নয়নে এডিবি সহায়তা দিয়ে থাকে।  এডিবি তার মোট উন্নয়ন সহায়তার ৫৪ শতাংশ ব্যয় করে মানবসম্পদ উন্নয়ন, শহুরে সেবাবৃদ্ধি, পানি প্রবাহবৃদ্ধি ও পয়ঃনিষ্কাশন, রাস্তা, রেলওয়ে ও বন্দর উন্নয়ন, গ্রাম উন্নয়ন এবং বিদ্যুৎ সরবরাহ মান বৃদ্ধির কাজে। 

এডিবির বড় প্রকল্পের মধ্যে রয়েছে ঢাকা-সিলেট রোড, জয়দেবপুর-এলেঙ্গা-রংপুর-বুড়িমারি-বাংলাবান্ধা রোড, ডুয়ালগজ ঢাকা-চিটাগাং রেল লাইন, চিটাগাং-কক্সবাজার রেল লাইন, ঢাকা এমআরটি লাইন ৫ (গাবতলি-পান্থপথ-আফতাবনগর), কর্মসংস্থানের জন্য দক্ষতাবৃদ্ধি প্রকল্প, কমপিউটার এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং উচ্চশিক্ষা প্রকল্প, ঢাকা পয়ঃনিষ্কাশন ও খুলনা স্যুয়ারেজ সিস্টেম উন্নয়ন প্রকল্প। 

এছাড়া, পাইপলাইন প্রকল্পগুলোর মধ্যে আছে অটোমেটেড রাজস্ব আহরন প্রশাসন, বন্ড বাজার তৈরিকরণ, ব্যাংকিং সিস্টেম শক্তিশালিকরণ, সেচ, গ্রামের কানেক্টিভিটি ও বিদ্যুতায়ন। 

গত ৪৬ বছরে বাংলাদেশকে ২৫০০ কোটি ডলার ঋণ সহায়তা দিয়েছে এডিবি।  এরমধ্যে ২০১৮ সালেই দিয়েছে ২৫০ কোটি ডলার।